স্প্যাম মেইলের ধরনের ওপর নির্ভর করে আপনার ক্ষতিটা কী রকম হবে। ছবি: সংগৃহীত

স্প্যাম ই-মেইলের উত্তর দেওয়া যাবে না ভুলেও!

স্প্যাম ই-মেইল দেখে চটকদার মনে হলেও কখনো তাতে ক্লিক করা যাবে না বা উত্তর দেওয়া যাবে না। তা করলে ক্ষতি আপনারই হবে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ মার্চ ২০১৯, ২২:১১ আপডেট: ১৬ মার্চ ২০১৯, ২২:১১
প্রকাশিত: ১৬ মার্চ ২০১৯, ২২:১১ আপডেট: ১৬ মার্চ ২০১৯, ২২:১১


স্প্যাম মেইলের ধরনের ওপর নির্ভর করে আপনার ক্ষতিটা কী রকম হবে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ই-মেইল সার্ভিস হিসেবে কেউ ব্যবহার করেন জিমেইল, কেউ ব্যবহার করেন ইয়াহু বা অন্য কোনো মেইল। কিন্তু যে সার্ভিসই ব্যবহার করুন না কেন, আপনার ইনবক্সে সুড়সুড় করে স্প্যাম মেইল চলে আসার ঝুঁকি থেকেই যায়। এসব স্প্যাম ই-মেইল দেখে চটকদার মনে হলেও কখনো তাতে ক্লিক করা যাবে না বা উত্তর দেওয়া যাবে না। তা করলে ক্ষতি আপনারই হবে।

স্প্যাম মেইলের ধরনের ওপর নির্ভর করে আপনার ক্ষতিটা কী রকম হবে। যেকোনো স্প্যাম মেইলের উত্তর দিলেই অপর পক্ষ বুঝে যাবে আপনার ই-মেইলটি অ্যাক্টিভ, ফলে ভবিষ্যতে আপনাকে আরও মেইল পাঠানো যাবে বলেই তারা ধরে নেয়।

কিছু কিছু ক্ষেত্রে এসব স্প্যামে থাকে নকল ওয়েবসাইটের লিঙ্ক। এসব লিংকে গেলে আপনি ধরে নেবেন আপনি আসলেই আপনার ব্যাংকের ওয়েবসাইট, কেনাকাটার বিশ্বস্ত ওয়েবসাইট বা ফেসবুকে চলে এসেছেন। এই ওয়েবসাইট আপনার ইউজারনেম, পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য, ক্রেডিট কার্ডের তথ্য সব হাতিয়ে নিতে পারে।

আরও একটি ঝুঁকি হলো, এসব স্প্যাম মেইলে থাকা লিঙ্ক বা অ্যাটাচমেন্টে ক্লিক করলে আপনার কম্পিউটার বা ফোনে ভাইরাস বা স্পাইওয়্যার চলে আসতে পারে। এগুলো আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকারের কাছে পাঠিয়ে দিতে পারে, এমনকি আপনার পরিচিত মানুষের কাছেও ভাইরাস চলে যেতে পারে।

এসব ক্ষতি এড়িয়ে চলতে চাইলে আপনার চোখ-কান খোলা রাখতে হবে। যেসব ই-মেইলে বলা হয় আপনাকে অমুক জিনিসটা ডাউনলোড বা ইনস্টল করতে হবে, কোনো ওয়েবসাইটে লগইন করতে হবে বা লটারি জেতার মেইল—এসব ই-মেইল এড়িয়ে চলুন। কিছু ই-মেইলে বলা হয় আপনার কম্পিউটারে ভাইরাস আছে, আপনার ব্রাউজার এখনই আপডেট করতে হবে বা আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে। এসব ই-মেইল স্প্যাম, তা বোঝার উপায় হলো পুরো মেইলটা পড়া। যদি মেইলের কিছু অংশ অসংলগ্ন মনে হয়, ব্যাকরণ বা বানানে ভুল থাকে তাহলে তা স্প্যাম।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...