ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

কেন আমরা অসুখী সম্পর্কে নিজেকে বেঁধে রাখি?

জেনে নিন কেন মানুষ শত কষ্ট সয়েও নিজেকে একটি অসুখী সম্পর্কে আবদ্ধ রাখে এবং এর মোকাবিলায় কী করতে পারেন।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১৭ মার্চ ২০১৯, ০৯:১০ আপডেট: ১৭ মার্চ ২০১৯, ১০:০৪
প্রকাশিত: ১৭ মার্চ ২০১৯, ০৯:১০ আপডেট: ১৭ মার্চ ২০১৯, ১০:০৪


ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

(প্রিয়.কম) এটা অস্বাভাবিক নয়, বরং খুবই স্বাভাবিক। প্রায়ই দেখা যায় যে এমন একটি প্রেম বা বিয়ের সম্পর্কে কেউ কেউ নিজেদের আবদ্ধ রাখে যেখানে বিন্দুমাত্র সুখ-শান্তি নেই। মন খারাপ, বিষণ্নতা, অপ্রাপ্তি আর অপূর্ণতা যে সম্পর্কে নিত্যদিনের সঙ্গী, মানুষ কেন তাতে আবদ্ধ রাখে নিজেকে? কেন একটি নেতিবাচক ও যন্ত্রনাদায়ক সম্পর্কের মাঝে থেকে ভোগ করতে থাকে অসহনীয় যন্ত্রণা? উত্তর লুকিয়ে আছে আমাদের মাঝেই। আমাদের জীবনের মাঝেই লুকিয়ে আছে এমন কিছু কারণ, যার ফলে আমরা একটি অসুখী সম্পর্কে নিজেকে আবদ্ধ রাখি বা রাখতে বাধ্য হই।

বিস্তারিত থাকছে আজকের ফিচারে। জেনে নিন কেন মানুষ শত কষ্ট সয়েও নিজেকে একটি অসুখী সম্পর্কে আবদ্ধ রাখে এবং এর মোকাবিলায় কী করতে পারেন।

অজানাকে ভয়

একটি অসুখী সম্পর্কে নিজেকে আবদ্ধ রাখার অন্যতম মূল কারণ হচ্ছে ভবিষ্যতকে ভয় করা। ভবিষ্যতের গর্ভে কী লুকিয়ে আছে, আরও খারাপ সময় লুকিয়ে আছে কি না, তখন কেউ পাশে থাকবে কি না ইত্যাদি চিন্তা করেই মূলত মানুষ পিছিয়ে পড়েন আর যেভাবে জীবনধারণ করছেন সেভাবেই মানিয়ে নিতে থাকেন।

আত্মবিশ্বাসের অভাব

একটি সম্পর্ক শেষ করে নতুনভাবে জীবন শুরু করতে চাই প্রচণ্ড আত্মবিশ্বাস, যা অনেকক্ষেত্রেই অনেকের থাকে না। বিশেষ করে একজন মানুষ যখন দীর্ঘদিন একটি অসুখী সম্পর্কে আবদ্ধ থাকে, তখন স্বভাবতই তার আত্মবিশ্বাস গিয়ে ঠেকে তলানিতে।

সামাজিক ও অর্থনৈতিক কারণ

সম্পর্ক কেবল ভাঙতে চাইলেই হয় না, সম্পর্ক ভাঙার আগে ভাবতে হয় অনেক কিছু। বিশেষ করে বিয়ের সম্পর্ক ভাঙার আগে অর্থনৈতিক অবস্থা, বাচ্চাদের কথা, সর্বোপরি দুই পরিবার ও আত্মীয়স্বজনের কথাও ভাবতে হয়। ফলে অনেকেই প্রচণ্ড দ্বিধায় ভোগেন ও পাশ কাটিয়ে যান।

ভালোবাসা ও কষ্ট

সবচাইতে বড় কারণ এটাই যে সম্পর্কে তীব্র অসুখী হবার পরও আমরা তা ছেড়ে বের হয়ে আসতে পারি না, কারণ প্রিয় মানুষটিকে আমরা তখনও তীব্রভাবে ভালোবাসি ও তাকে হারাতে চাই না।

এই পরিস্থিতি মোকাবিলায় কী করবেন?

জীবন একটিই। একটি অসুখী সম্পর্কে আবদ্ধ থেকে আপনি কেবল নিজেকেই ঠকাচ্ছেন না, বরং আপনার সঙ্গীকেও সুখ হতে বঞ্চিত করছেন। এমন হতে পারে যে আপনার সঙ্গে সম্পর্ক ত্যাগ করতে পারলে তিনি জীবনে খুঁজে পাবেন সুখ, আর আপনিও খুঁজে পাবেন সুখ-শান্তি। মানুষের কথায় ভয় পেলে চলবে না, মানুষ বলবেই। কিন্তু কেউ এসে আপনার কষ্ট কম করে দেবে না, আপনার জীবনে সুখের আলো জ্বেলে দেবে না। আমরা কেউ জানি না ভবিষ্যতে কী হবে। কিন্তু নিজের চেষ্টায় সুন্দর একটি ভবিষ্যৎ গড়ার সুযোগ সবার হাতেই আছে। তাই একটিবার হলেও নিজেকে সুখী করার চেষ্টা করাই উচিত।

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২১ মে, ২০১৯

প্রিয় ২৩ ঘণ্টা, ২৪ মিনিট আগে

loading ...