নিয়মিত ‘ফেস ইয়োগা’ করলে ধরে রাখতে পারবেন তারুণ্য। ছবি: প্রিয়.কম

মুখের তারুণ্য ধরে রাখবে ‘ফেস ইয়োগা’

মুখের কিছু ব্যায়াম আছে যা মুখ থেকে বয়সের ছাপ দূর করতে সক্ষম। এসব ব্যায়াম করতে হবে প্রতিদিন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ মার্চ ২০১৯, ১৪:০০ আপডেট: ১৮ মার্চ ২০১৯, ১৪:০০
প্রকাশিত: ১৮ মার্চ ২০১৯, ১৪:০০ আপডেট: ১৮ মার্চ ২০১৯, ১৪:০০


নিয়মিত ‘ফেস ইয়োগা’ করলে ধরে রাখতে পারবেন তারুণ্য। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) খেয়াল করে দেখবেন, শরীরের যে অঙ্গের ব্যায়াম করা হয়, সে অঙ্গটি হয়ে ওঠে সুগঠিত। যেমন হাতের ব্যায়াম করলে হাত সুন্দর হয়ে ওঠে, পেটের ব্যায়াম করলে দ্রুত ঝরে যায় মেদ। এই একই কথা কিন্তু মুখের ক্ষেত্রেও প্রযোজ্য। মুখের কিছু ব্যায়াম আছে, যা মুখ থেকে বয়সের ছাপ দূর করতে সক্ষম। তবে এই ব্যায়াম করতে হবে নিয়মিত। প্রতিদিন ব্যায়াম করলেই আপনি উপকার দেখতে পারবেন। এর পাশাপাশি ত্বকের যত্ন নেওয়া ও সানস্ক্রিন ব্যবহার করাটাও জরুরি।

দেখে নিন এমনই পাঁচটি ব্যায়াম-

১) ওয়ার্ম আপ

ব্যায়ামটি শুরু করার জন্য গাল ভর্তি বাতাস নিয়ে ঠোঁট চেপে ধীরে ধীরে বাতাস ছাড়ুন। প্রতিদিন এক থেকে তিনবার এই ব্যায়াম করতে পারেন। যখন খুব স্ট্রেসে থাকেন, তখনো মুখ স্বাভাবিক করতে এই ব্যায়ামটি কাজে আসে।

২) ডাবল চিন দূর

কাঁধ স্বাভাবিক রাখুন। মাথা পেছনের দিকে ঝুঁকিয়ে ছাদের দিকে দৃষ্টি দিন। ঘাড়ের সামনের দিকে টান অনুভব করবেন। এরপর ঠোঁট চুম্বনের মতো মুখভঙ্গি করুন, এবার জিহ্বা বের করে দিন ভেংচানোর মতো। একেকটি কাজ ৫ সেকেন্ড ধরে করুন। প্রতিটি কাজ তিনবার করুন। ক্লান্ত হওয়া পর্যন্ত করুন। দিনে ২-৩ বার এই কাজটি করুন।

ফেস ইয়োগা করার উপায়। ছবি: সংগৃহীত

৩) হাসির দাগ দূর করুন

নাকের পাশ থেকে ঠোঁটের কোণা পর্যন্ত ভাঁজ হয়ে যায় হাসির কারণে। তার মানে এই নয় যে হাসি বন্ধ করে দেবেন! হাসিখুশি থাকলে গালের পেশি সুগঠিত থাকে। নাকের পাশের দাগ দূর করতে এই ব্যায়ামটি করুন। এর জন্য মুখের ভেতরে নাকের পাশে জিহ্বা দিয়ে ঠেলা দিন। ঠোঁটের কোণ থেকে নাকের কোণ পর্যন্ত মুখের ভেতরে জিহ্বা দিয়ে লাইন টানুন। এভাবে ঠোঁটের দুইপাশেই করুন। দিনে একবার করতে পারেন এ কাজটি।

৪) গাল ও চোয়াল ঝুলে যাওয়া রোধ করুন

ঝুলে যাওয়া ত্বক আগের মতো টানটান করতে হলে এই ব্যায়াম করুন। অনেকটা মুখ ঝামটা দেওয়ার মতো করে মুখ একেবারে ডানদিকে বাঁকিয়ে আনুন ও ১০ সেকেন্ড বাঁকিয়ে রাখুন। এরপর বামদিকে বাঁকিয়ে ১০ সেকেন্ড রাখুন। কাজটি ৩-৫ বার করুন প্রতিদিন।

৫) চোখের আশেপাশের বলিরেখা

কাঁধ ও ঘাড় স্বাভাবিক রাখুন। এ অবস্থায় মুখ খুলে থুতনি বুকের কাছে নামিয়ে আনুন ও চোখগুলো যত উপরে যায় নিয়ে যান। মাথা বা কাঁধ নাড়াবেন না। এ অবস্থায় চোখের নিচের ত্বক টান অনুভব করবেন। তিন সেকেন্ড এভাবে রাখুন। এরপর আপনার ওপরের ঠোঁট দাঁতের পেছনে টানটান করে ধরুন। এ কাজটি দিনে একবার করুন, বেশি করবেন না।

সূত্র: গুড হাউজকিপিং

প্রিয় লাইফ/রিমন