গোলাপের চারা তৈরিতে কাজে আসবে ছোট্ট একটা আলু! ছবি: সংগৃহীত

প্রিয় টিপস: ১৯ মার্চ, ২০১৯

কেনা গোলাপের কাণ্ড বা ডাঁটা থেকেই আপনি একটা গোলাপের চারা তৈরি করে নিতে পারেন। এর জন্য তো বাগান করার সাধারণ কিছু সরঞ্জাম (টব, মাটি, সার) লাগবেই, সেই সাথে কাজে আসবে একটি ছোট্ট আলু!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ০৮:৩৯ আপডেট: ১৯ মার্চ ২০১৯, ০৮:৩৯
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ০৮:৩৯ আপডেট: ১৯ মার্চ ২০১৯, ০৮:৩৯


গোলাপের চারা তৈরিতে কাজে আসবে ছোট্ট একটা আলু! ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা নিত্যদিন খুব কাজে লাগে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস।

ভাবুন, কোনো কারণে উপহার পেয়েছেন এক গোছা গোলাপ। ভাবছেন এমন টুকটুকে রঙা গোলাপের গাছ থাকলে মন্দ হতো না! কিন্তু এর জন্য আবার নার্সারিতে গিয়ে গাছের টব টানাটানি করতে হবে? না। বরং কেনা গোলাপের কাণ্ড বা ডাঁটা থেকেই আপনি একটা গোলাপের চারা তৈরি করে নিতে পারেন। এর জন্য তো বাগান করার সাধারণ কিছু সরঞ্জাম (টব, মাটি, সার) লাগবেই, সেই সাথে কাজে আসবে একটি ছোট্ট আলু!

অবাক হলেন? গোলাপের ডাঁটা থেকে শেকড় বের হতে সাহায্য করবে ছোট আলু। মূলত লম্বা দেখে একটা গোলাপের ডাঁটা নিতে হবে, তা প্রায় একটি পেন্সিলের মতো মোটা হতে পারে। এর নিচের অংশ তেরছা করে কেটে নিন। ২-৩টি পাতা রেখে বাকিগুলো ছেঁটে ফেলুন। একটি স্ক্রু ড্রাইভার বা পাতলা ছুরি দিয়ে আলুতে ছোট গোল ফুটো করে নিন ও এতে গোলাপের ডাঁটা বসিয়ে দিন।

এরপর এই আলু সহ ডাঁটা বাগানে বা টবে রোপন করুন।  বড় একটা বালতি ব্যবহার করতে পারেন। আলুর ওপরে অন্তত ৩ ইঞ্চি মাটি থাকবে। এঁকে পানি দিন।  গোলাপের ডাঁটাটাকে একটা কাঁচের কৌটা দিয়ে ঢেকে রাখুন।  কিছুদিনের মাঝেই ডাঁটার নিচে শেকড় গজাবে ও সুন্দর একটি গোলাপ গাছ পাবেন আপনি। এক্ষেত্রে আলুর মাঝে গোলাপের ডাঁটা দেওয়ার কারণ হলো, শুধু গোলাপের ডাঁটা মাটিতে রোপন করলে তা যথেষ্ট পানি নাও পেতে পারে। আলুর মাধ্যমে রোপন করতে ডাঁটার কাটা অংশ নিরাপদ থাকে ও যথেষ্ট আর্দ্রতা পায়। এর জন্য ছোট ও টাটকা আলু ব্যবহার করুন। শুকনো বা বুড়ো আলু নয়।

প্রিয় লাইফ/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...