নিজের ইচ্ছেমত উপাদানে তৈরি করে নিতে পারেন ডিমের সালাদ। ছবি: সংগৃহীত

ব্যায়ামের পর খাওয়ার জন্য ডিমের ৪টি সহজ রেসিপি!

আজ দেখে নিন ডিম দিয়ে তৈরি এমন চারটি খাবারের রেসিপি যা খেতে পারেন ব্যায়ামের পর।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ১১:২৩ আপডেট: ১৯ মার্চ ২০১৯, ১১:২৩
প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯, ১১:২৩ আপডেট: ১৯ মার্চ ২০১৯, ১১:২৩


নিজের ইচ্ছেমত উপাদানে তৈরি করে নিতে পারেন ডিমের সালাদ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ব্যায়াম শরীরের জন্য যেমন দরকারি, তেমনি ব্যায়ামের পর পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। কারণ ভারী বায়্যামের পর শরীরের পেশিগুলোতে ক্ষয় দেখা দেয়, ব্যায়াম শেষ হওয়ার পরেই শরীর সেই ক্ষয় পূরণ শুরু করে। এই প্রক্রিয়াকে বলা হয় অ্যানাবলিজম। এ সময়ে আমিষ বা প্রোটিন খাওয়াটা উপকারী।  প্রোটিনে ভরপুর একটি খাবার হলো ডিম। ডিম সেদ্ধ করা হলে সেটা খুবই স্বাস্থ্যকর হতে পারে আপনার জন্য। এতে থাকে প্রায় ৬ গ্রাম উচ্চ মানের প্রোটিন ও শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন। আজ দেখে নিন ডিম দিয়ে তৈরি এমন চারটি খাবারের রেসিপি যা খেতে পারেন ব্যায়ামের পর।

১) ডিমের সালাদ

ডিম সেদ্ধ করে লম্বা টুকরো করে নিতে পারেন। এরপর তা মিশিয়ে নিতে পারেন শসা, টমেটো, অলিভ, লেবুর রস ও কটেজ চীজের সাথে। এতে ব্যায়ামের পর যেমন শরীর শক্তি পাবে তেমনি মনটাও ফুরফুরে হয়ে আসবে এর দারুণ স্বাদে। নিজের ইচ্ছেমত স্বাস্থ্যকর টপিং যোগ করে নিতে পারেন এর সাথে।

২) লেটুস এগ র‍্যাপ

শর্মা খেতে পছন্দ করেন অনেকে, কিন্তু শর্মার রুটিটা ঠিক স্বাস্থ্যকর নয়। রুটির বদলে লেটুস ব্যবহার করতে পারেন। সেদ্ধ ডিম, অলিভ অয়েল, মধু, ধনেপাতা, শসা, লবণ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে মাখিয়ে নিন। এরপর লেটুস পাতার ওপর দিয়ে পাতাটাকে রোল করে নিন। এটাকে খেতে পারেন শর্মার মতো।

৩) এগ স্যান্ডউইচ

সেদ্ধ ডিম ছোট করে কেটে নিন। এর সাথে টমেটো, পেঁয়াজ, কিছু মশলা ও লবণ মাখিয়ে নিন। এরপর মাল্টিগ্রেইন ব্রেডের ভেতরে দিয়ে খেয়ে নিন স্যান্ডউইচ।

৪) ডেভিলড এগ

ডেভিলড এগ, রাশিয়ান এগ বা স্টারফড এগ হলো সেসব হার্ড বয়েল করা ডিম যাকে অর্ধেক করে কেটে কুসুমটা বের করে নেওয়া হয়। এরপর কুসুমের সাথে মায়োনেজ ও মশলা দিয়ে পেস্ট তৈরি করে আবারও সাদা অংশের ওপর এই পেস্ট দেওয়া হয়। স্বাস্থ্যকর ডেভিলড এগ খেতে চাইলে মায়োনেজের বদলে টক দই মেশাতে পারেন কুসুমের সাথে।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৯ জুন, ২০১৯

প্রিয় ১৩ ঘণ্টা, ২৮ মিনিট আগে

loading ...