ভাজা খাবারের তুলনায় তন্দুরি চিকেনে অনেক কম ক্যালোরি থাকে। ছবি: প্রিয়.কম

রাতের খাবারে তন্দুরি চিকেন কেন খাবেন?

আসলে ওজন কমানোর ডায়েটে দারুণ এক সংযোজন হতে পারে। তন্দুরি চিকেন বা ফিশ প্রোটিনের একটি স্বাস্থ্যকর উৎস।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ মার্চ ২০১৯, ২১:১৬ আপডেট: ২১ মার্চ ২০১৯, ২১:১৬
প্রকাশিত: ২১ মার্চ ২০১৯, ২১:১৬ আপডেট: ২১ মার্চ ২০১৯, ২১:১৬


ভাজা খাবারের তুলনায় তন্দুরি চিকেনে অনেক কম ক্যালোরি থাকে। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) একাই এক বসায় পুরো এক প্লেট তন্দুরি চিকেন আর রুটি খেয়ে ফেলেছেন, এমন তো হয়েছে, তাই না? যারা মুরগি পছন্দ করেন, তাদের তো অবশ্যই এমন অভিজ্ঞতা আছে। এ কাজটি করে তারা কিছুটা অপরাধবোধেও ভোগেন, ভাবেন কাজটা ঠিক হলো না, ওজন এই বাড়ল বলে! আসলে কিন্তু ওজন কমানোর ডায়েটে দারুণ এক সংযোজন হতে পারে। ভাজা খাবারের তুলনায় তন্দুরি চিকেনে অনেক কম ক্যালোরি থাকে। তন্দুরি চিকেন বা ফিশ বরং প্রোটিনের একটি স্বাস্থ্যকর উৎস।  

রাতের খাবারে প্রোটিন বেশি খাওয়াটা স্বাস্থ্যকর, এতে ঘুমটাও ভালো হয়। তন্দুরির ওপরে পনির বা ক্রিম দেওয়া না হলে তা ওজন কমাতে কাজে আসে। তবে ওজন কমানোর চেষ্টায় থাকলে তন্দুরি চিকেন খাওয়ার আগে কিছু নিয়ম মেনে চলুন। নিয়মগুলো হলো—

১) বাড়িতে রান্না করুন

আপনার বাসায় গ্রিলে তন্দুরি চিকেন বা ফিশ তৈরি করে নিতে পারেন। এতে আপনি নিশ্চিত থাকবেন যে খাবারটা ফ্রেশ এবং এতে কোনো অস্বাস্থ্যকর উপাদান নেই।

২) তেলের পরিমাণ দেখুন

তন্দুরি চিকেন ম্যারিনেড করার সময় সতর্ক থাকুন। পরিবেশনের আগে যদি এতে মাখন বা ঘি মাখাতে চান তাহলে পরিমাণ কম রাখুন। কারণ ওজন ও কোলেস্টেরল কমাতে চাইলে মাখন কম খাওয়াই ভালো।

৩) ব্যবহার করুন লিন প্রোটিন

লিন প্রোটিন বা লিন মিট হলো মুরগির মাংস ও মাছ। অন্যদিকে রেড মিট হলো গরু বা খাসির মাংস, যাতে প্রোটিন বেশি থাকলেও অনেক বেশি ফ্যাট থাকে। আপনি ভেজিটেরিয়ান হলে তন্দুরি পনির বা টোফু টিক্কা তৈরি করতে পারেন।

৪) রুটি বাদ দিন

তন্দুর রুটি বা নান রুটি তৈরিতে ময়দা ব্যবহার করা হয়। এতে খুব কম ফাইবার থাকে, ফলে তা স্বাস্থ্যের জন্য উপকারী নয়। তন্দুরির সঙ্গে খেতে পারেন হোল গ্রেইন বা মাল্টিগ্রেইন চাপাটি। এতে পেট ভরে সহজে।

৫) সবজি খান

তন্দুরি চিকেনের সঙ্গে কিছু গ্রিলড ভেজিটেবল খেতে ভুলবেন না কিন্তু। এতে পুরো খাবারটাই স্বাস্থ্যকর, ব্যালান্সড ও সুস্বাদু হয়ে উঠবে।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২৪ জুন, ২০১৯

প্রিয় ১১ ঘণ্টা, ৩৭ মিনিট আগে

loading ...