বেসিস সফটএক্সপো ২০১৯। ছবি: সংগৃহীত

কেমন ছিল এবারের বেসিস সফটএক্সপো

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিনটি হলে অংশগ্রহণকারী ২০ শতাংশ প্রতিষ্ঠান এই জরিপে অংশ নেয়।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মার্চ ২০১৯, ১৪:০২ আপডেট: ২২ মার্চ ২০১৯, ১৪:১২
প্রকাশিত: ২২ মার্চ ২০১৯, ১৪:০২ আপডেট: ২২ মার্চ ২০১৯, ১৪:১২


বেসিস সফটএক্সপো ২০১৯। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে বেসিস সফটএক্সপো ২০১৯। ২১ মার্চ, বৃহস্পতিবার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামে এবারের আসরের। এবার ১০টি পৃথক জোনে ২৫০টি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করে। 

বেসিস সফটএক্সপোকে ঘিরে প্রিয়.কম একটি জরিপ করে। আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিনটি হলে অংশগ্রহণকারী ২০ শতাংশ প্রতিষ্ঠান এই জরিপে অংশ নেয়। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর কাছে সফটএক্সপোকে ঘিরে ৬টি প্রশ্ন করা হয়। 

তাদের কাছে জানতে চাওয়া হয়, গতবারের সফটএক্সপোতে যেসব প্রযুক্তি পণ্য বা সেবা প্রদর্শন করেছিল, এবারেও সেসব প্রযুক্তি পণ্য বা সেবা প্রদর্শন করেছেন কি না? এবারের আয়োজন কেমন লেগেছে? দর্শনার্থীদের সাড়া পেয়েছেন কেমন?

একই সঙ্গে তাদের কাছে জানতে চাওয়া হয়, ভেন্যু, যাতায়াত ব্যবস্থা ও সফটএক্সপোর বিষয়ে তাদের মতামত।

জরিপে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮২ শতাংশ প্রতিষ্ঠান তাদের নতুন পণ্য বা সেবা প্রদর্শন করেছে বলে জানিয়েছে।

প্রতিষ্ঠানগুলো জানায়, যাতায়াত ব্যবস্থা খারাপ হলেও বেসিসের সফটএক্সপোর আয়োজনে তারা সন্তুষ্ট। এরমধ্যে ৪০ শতাংশ প্রতিষ্ঠান জানিয়েছে, এবারে সফটএক্সপোর আয়োজন তাদের কাছে মোটামুটি ভালো লেগেছে।

তিন দিনের এই প্রদর্শনীর প্রথম দিনে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার কাছে সড়ক দুর্ঘটনায় নিহত হন এক শিক্ষার্থী। ওইদিন থেকে প্রদর্শনীর দ্বিতীয় দিন বিক্ষোভে সড়ক অবরোধ করে রাখেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর কিছুটা প্রভাব পড়ে সফটএক্সপোতে। তবে এর পরেও দর্শনার্থীদের ভালো সাড়া পেয়েছেন সফটএক্সপোতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।

জরিপে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর ৩৩ শতাংশের বেশি জানিয়েছে, তারা দর্শনার্থীদের ভালো সাড়া পেয়েছে। ৩৯ শতাংশ জানিয়েছে, তারা মোটামুটি সাড়া পেয়েছে। বাকিরা জানিয়েছে, তারা কম সাড়া পেয়েছেন।

পরবর্তী সফটএক্সপোতে নতুন কী কী বিষয় যুক্ত করা যেতে পারে, এমন প্রশ্নের উত্তরে প্রতিষ্ঠানগুলো কয়েকটি বিষয়ে নজর দেওয়ার কথা জানিয়েছে।

যাতায়াত ব্যবস্থার কথা মাথায় রেখে ঢাকা শহরের মধ্যে সফটএক্সপোর আয়োজন করা। এ ছাড়া বড় পরিসরে ও স্টলের আকার বড় করার কথাও বলেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। সফটএক্সপোতে রোবোটিক্স নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করার বিষয়ে মত পাওয়া গেছে।

বেসিস বলছে, এবারের সফটএক্সপোতে দর্শনার্থী ছিলেন প্রায় দেড় লাখ। এবারের আসরে ৩০টির বেশি সেমিনার, বিজনেস লিডারশিপ মিট, আইটি ক্যারিয়ার ক্যাম্প, গেমিং ফেস্ট অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া জাপানের সঙ্গে ব্যবসা সম্প্রসারণে ১০টি জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বি-টু-বি এবং তিনটি সেমিনার ছাড়াও এক্সপোর দ্বিতীয় দিনকে জাপান দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল।

প্রিয় প্রযুক্তি/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

এক নজরে রেডমি ৭

প্রিয় ৩ দিন, ৩ ঘণ্টা আগে

loading ...