রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতে দলটির অধিনায়ক বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

‘আইপিএল ট্রফি দিয়ে বিচার করলে আমার কিছুই যায়-আসে না’

আইপিএলে অন্যান্য ক্রিকেটারের ঠিকানা বদলালেও কোহলির বেলায় তেমন হয়নি। আইপিএল ক্যারিয়ারের শুরু থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলে আসছেন তারকা এই ক্রিকেটার।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৩ মার্চ ২০১৯, ২০:২০ আপডেট: ২৩ মার্চ ২০১৯, ২২:৪১
প্রকাশিত: ২৩ মার্চ ২০১৯, ২০:২০ আপডেট: ২৩ মার্চ ২০১৯, ২২:৪১


রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতে দলটির অধিনায়ক বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মাঠে নামলেই তার ব্যাটে রানের ফোয়ারা বয়ে যায়। প্রতিপক্ষ বোলার যেই হোক না কেন, নিমেষেই উইকেটে রাজত্ব কায়েম করে ফেলেন বিরাট কোহলি। বিশ্ব ক্রিকেটে তার শাসন এখন সবচেয়ে দাপুটে। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি—সব ফরম্যাটেই শাসন চালিয়ে যাচ্ছেন ভারত অধিনায়ক। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) দারুণ সফল কোহলি। কিন্তু আফসোস, এখন পর্যন্ত আইপিএলের শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তার।

নিশ্বাস দূরত্বে পৌঁছে গেলেও শিরোপাটা উঁচিয়ে ধরা হয়নি কোহলির। তিন-তিনটি ফাইনাল খেললেও শ্রেষ্ঠত্বের মুকুট ওঠেনি তার মাথায়। আইপিএলের শিরোপা নিয়ে কিছুটা আক্ষেপ কোহলির থাকারই কথা। তবু এই ব্যাপারটি মাথায় নিতে নারাজ বিশ্ব ক্রিকেটের এই ব্যাটিং আইকন। এমনকি কোহলিকে যদি আইপিএলের শিরোপা দিয়ে কেউ বিচার করেন, তাতেও কিছু যায়-আসে না তার—এমনই জানিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক।

আইপিএলে অন্যান্য ক্রিকেটারের ঠিকানা বদলালেও কোহলির বেলায় তেমন হয়নি। আইপিএল ক্যারিয়ারের শুরু থেকেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলে আসছেন তিনি। কয়েক দিন আগে এই ব্যাপারটি উল্লেখ করেছেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ব্যাটসম্যানের মতে, কোহলি খুব ভাগ্যবান যে দীর্ঘদিন তাকে অধিনায়ক হিসেবে বেঙ্গালুরু ধরে রেখেছে।

একই সময় আইপিএলে একের বেশি শিরোপা জেতা অধিনায়ক রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনির কথা উল্লেখ করে গম্ভীর বলেন, কোহলির সামনে আরও অনেক পথ বাকি। এই ব্যাপারটিই কোহলির শিরোপা না জিততে পারার সঙ্গে মেলাচ্ছেন অনেকে। যদিও বরাবরের মতো নিরুত্তাপ কোহলি।

এ বিষয়ে কোহলি বলেন, ‘অবশ্যই সবাই আইপিএলের শিরোপা জিততে চায়। আমি সেটাই করছি, যেটা আমার কাজ। আইপিএলের শিরোপা জিতলাম কি জিতলাম না—এই ব্যাপারটা নিয়ে কেউ যদি আমাকে বিচার করেন; তাতে আমার কিছুই যায়-আসে না। এসব বিচার করার জন্য এখানে কোনো মাপকাঠি নেই। সবখানেই পারফর্ম করতে চাই আমি। সব শিরোপাই জেতার চেষ্টা করি। কিন্তু কিছু সময় সেটা হয় না। কেন আইপিএলের একটা শিরোপাও জিততে পারিনি, বাস্তবসমম্মতভাবে সেটা বিচার করা উচিত।’

আর সবার মতো করে ভাবতে চান না টেস্ট এবং ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এই সেরা ব্যাটসম্যান। কোহলি বলেন, ‘বাইরের মানুষদের মতো করে যদি আমি ভাবি, তাহলে পাঁচটি ম্যাচও আমি টিকতে পারব না। আমি জানি এই বিষয়ে মানুষ প্রচুর কথা বলে। তারা এ নিয়ে কথা বলার জন্য সুযোগ খোঁজে। কিন্তু এখানে অধিনায়ক হিসেবে আমার দায়িত্ব আছে। শিরোপা জিতলে আমার ভালো লাগবে। আমরা সেই কাজটি করার ব্যাপারে আত্মবিশ্বাসী।’

প্রিয় খেলা/শান্ত মাহমুদ   

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...