ভারতের দেখানো পথেই হাঁটলো পাকিস্তান। ছবি: সংগৃহীত

নিষেধাজ্ঞা সত্ত্বেও আইপিএল দেখছেন পাকিস্তানি সমর্থকরা!

ভারতকে পাল্টা জবাব দিতে নিজেদের দেশে আইপিএলের সম্প্রচার বন্ধ করে দেয় পাকিস্তান।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৯ আপডেট: ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৯
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৯ আপডেট: ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৯


ভারতের দেখানো পথেই হাঁটলো পাকিস্তান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ঘটনার সূত্রপাত ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ওপর আত্মঘাতী হামলার পর থেকেই। গেল ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামার অবন্তীপুরা এলাকায় ভয়াবহ এই হামলায় প্রাণ হারান ৪০ জনের বেশি সিআরপিএফ জওয়ান।

সিআরপিএফ জওয়ানদের ওপর হামলার দায় স্বীকার করে জইশ-ই-মোহাম্মদ। কিন্তু সংগঠনটি পাকিস্তানভিত্তিক হওয়ায় উত্তপ্ত হয়ে ওঠে ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক।

দুই দেশের সম্পর্ক এতটাই বৈরী হয়ে পড়েছে যে, ক্রীড়াঙ্গনেও ছড়িয়ে পড়েছে ভারত-পাকিস্তানের রাজনৈতিক এ উত্তাপ। এর জেরে ভারতে বন্ধ করে দেওয়া হয় চলমান পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সম্প্রচার। পাকিস্তানও এর পাল্টা জবাব দেয়। পাকিস্তানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করে দেশটির সরকার।

নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও আইপিএল দেখছে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা। উদ্বোধনী ম্যাচ শেষ না হতেই এমনটা দাবি করছে ভারতীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

২৩ মার্চ, শনিবার পর্দা উঠেছে আইপিএলের দ্বাদশ আসরের। কিন্তু সম্প্রচার বন্ধ করে দেওয়ায় এই আসরের কোনো খেলা পাকিস্তানে দেখা যাবে না। এদিকে টুর্নামেন্টের এবারের আসরের উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, চেন্নাই-বেঙ্গালুরুর মধ্যকার ম্যাচটি দেখার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেছে পাকিস্তানি ক্রিকেট ভক্তরা।

২০০৮ সাল থেকে পাকিস্তানি খেলোয়াড়দের আইপিএলে খেলার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। তারপরও প্রতি বছরই পাকিস্তানে আইপিএলের ম্যাচগুলো সম্প্রচারিত হতো। তবে এবার ভারতকে পাল্টা জবাব দিতে নিজেদের দেশে আইপিএলের সম্প্রচার বন্ধ করে দেয় পাকিস্তান।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক সাবেক ক্রিকেটার বলেন, ‘পিএসএলের সময় ভারত সরকার যা করেছে তা সঠিক কাজ করেছে কিনা না, সেটা আমার জানা নেই। তারা আমাদের টুর্নামেন্টকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করেছে এবং ক্রিকেটের সঙ্গে রাজনীতি মিশিয়েছিল।’

এ বিষয়ে পাকিস্তানের তথ্য ও যোগাযোগ মন্ত্রী ফাওয়াদ চৌধুরী স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা জানি যে, পিএসএল চলাকালীন ভারত সরকার কী করেছিল। তারা পিএসএলের সম্প্রচার বন্ধ করে দিয়েছিল তাদের দেশে। তাই আমরাও সিদ্ধান্ত নিয়েছি পাকিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ করার। এটাই সঠিক সিদ্ধান্ত বলে আমরা বিশ্বাস করি।’

ফাওয়াদ চৌধুরী আরও জানান, রাজনীতির সঙ্গে ক্রিকেটকে মেশানোর কোনো ইচ্ছা তাদের ছিল না। কিন্তু ভারত একইভাবে ভাবেনি। তারা ক্রিকেটকেও এর মধ্যে টেনে এনেছে। যে কারণে তারাও এমন সিদ্ধান্ত নিয়েছেন।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...