ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

বুফে খেতে গেলে যে ১০টি জিনিস স্পর্শ করবেন না মোটেও

জানেন কি, না বুঝে-শুনে বুফে রেস্তরাঁয় খেয়ে নিজের জন্যে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি টেনে আনছেন আপনি? বুফে খেতে গেলে কোন জিনিসগুলো স্পর্শ করা থেকে বিরত থাকা উচিত। জানিয়ে দিচ্ছি আজকের ফিচারে।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ২০:০৩ আপডেট: ২৪ মার্চ ২০১৯, ২০:০৩
প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ২০:০৩ আপডেট: ২৪ মার্চ ২০১৯, ২০:০৩


ছবিটি প্রতীকী, ইন্টারনেট হতে সংগৃহীত।

(প্রিয়.কম) লাঞ্চে বা ডিনারে রেস্তরাঁয় বুফে খেতে যাওয়া আজকাল খুব জনপ্রিয় আমাদের শহরে। এমনকি বিয়ে-শাদী বা অন্যান্য উৎসব-অনুষ্ঠানেও আজকাল বুফের আয়োজন করা হয়। ছুটিতে বেড়াতে গেলে বড় হোটেল ও রিসোর্টগুলোতেও ব্রেকফাস্টে বুফে থাকে। বিশেষ করে ৫০০/৭০০ টাকার অল্প দামের ‘অল ইউ ক্যান ইট’ বুফে আজকাল খুব জনপ্রিয়।

কিন্তু জানেন কি, না বুঝে-শুনে বুফে রেস্তরাঁয় খেয়ে নিজের জন্যে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি টেনে আনছেন আপনি? বুফে খেতে গেলে কোন জিনিসগুলো স্পর্শ করা থেকে বিরত থাকা উচিত, জানিয়ে দিচ্ছি আজকের ফিচারে।

১। অল্প দামের বুফে খেতে গেলে সুশি কখনোই খাবেন না। কারণ সুশি কেবল তৈরি করলেই হয় না, এর জন্যে চাই সেরা মানের তাজা মাছ যা যথেষ্ট দামী। অল্প দামের বুফেতে সেরা মান আশা না করাই ভালো।

২। মেয়োনিজ দেয়া সালাদ খাওয়া থেকে বিরত থাকুন। কারণ বুফের খাবার তৈরি হয় বেশ আগেই। আলু বা যেকোনো সবজি মেয়োনিজ দিয়ে অনেকক্ষণ মেখে রাখার পর খাওয়া হলে তা হজমে সমস্যা করতেও পারে।

৩। বুফেতে গেলে কাঁচা যেকোনো খাবার খাওয়া হতে বিরত থাকুন। হতে পারে তা সালাদ কিংবা ফল, হতে পারে সুশি বা নিগিরি। কাঁচা খাবার খুব ভালোভাবে বিশুদ্ধ পানি দিয়ে পরিষ্কার করতে হয় এবং একটি নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। রেস্তোরাঁ যত ভালোই হোক, এই ঝুঁকি নেয়া ঠিক নয়।

৪। ঢাকনা দেয়া নেই এমন যেকোনো খাবার পরিহার করুন। কেননা দীর্ঘ সময় খাবার খোলা পড়ে থাকলে তা আর স্বাস্থ্যসম্মত থাকে না।

৫। কোন একটা ডিশের মাঝে চামচ পড়ে গেছে আর আপনি সেটা তুলে নিয়ে খাবার নিতে চাইছেন? এই কাজটি একদম করবেন না। শুধু ভেবে দেখুন, সেই চামচটি আপনার পুর্বে কতজন মানুষ স্পর্শ করেছে আর তাদের হাতের সব জীবাণু এখন খাবারের মাঝে।

৬। কোন মিষ্টি পানীয় পান না করাই ভালো। অল্প দামের বুফেতে চিনির বদলে স্যাকারিন ব্যবহার করা হয়। অন্যদিকে চিনি ব্যবহার করা হলেও অকারণে এতটা চিনি শরীরে গ্রহণ করার কোনো মানে নেই। বুফে খাচ্ছেন মানেই ইচ্ছেমতো মিষ্টি পানীয় পান করা উচিত নয়।

৭। অল্প দামের বুফেতে গেলে অবশ্যই ডিপ ফ্রাই করা খাবার পরিহার করুন। কারণ খরচ কমাতে ব্যবহার করা হয় নিম্নমানের তেল।

৮। যে খাবারটি সকলে হাত দিয়ে নিচ্ছে। অর্থাৎ কোনো চামচ বা অন্য কিছু নেই তুলে নেওয়ার জন্যে, সেগুলো পরিহার করুন। অনেকেই একটি খাবার নেয়ার আগে অনেকগুলো খাবারে হাত দিয়ে পরখ করে।

৯। সালাদ ড্রেসিং পরিহার করুন। মেয়োনিজের মতোই সালাদ ড্রেসিংও অনেকটা সময় বাইরে পড়ে থাকলে নষ্ট হয়ে যায়।

১০। বিন স্প্রাউটস বা বিন স্প্রাউটস দেয়া খাবার পরিহার করুন। কারণ স্প্রাউটস ভেজা ও স্যাঁতসেঁতে পরিবেশে হয়। এই স্প্রাউটস ভালোভাবে পরিষ্কার করা না হলে পেটের অসুখ হতেই পারে। একইভাবে কাঁকড়াও খুব ভালোভাবে পরিষ্কার না করলে খাওয়া ঠিক নয়।

এ ছাড়াও অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার ও অতিরিক্ত চিনি দেওয়া খাবারও বুফেতে পরিহার করাই ভালো।

প্রিয় লাইফ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৯ জুন, ২০১৯

প্রিয় ১৩ ঘণ্টা, ২৩ মিনিট আগে

loading ...