নিজে নিজে হোয়াইটহেডস দূরের চেষ্টা না করাই ভালো। ছবি: সংগৃহীত

হোয়াইটহেডস দূর করুন ৪ উপায়ে

হোয়াইটহেডস অনেকে আঙ্গুলে বা নখে চাপ দিয়ে তুলে ফেলেন, কিন্তু তা করা যাবে না।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯, ১১:৫৮ আপডেট: ২৫ মার্চ ২০১৯, ১১:৫৮
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯, ১১:৫৮ আপডেট: ২৫ মার্চ ২০১৯, ১১:৫৮


নিজে নিজে হোয়াইটহেডস দূরের চেষ্টা না করাই ভালো। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) হোয়াইটহেডস বা ব্ল্যাকহেডস হলো ত্বকে পিনের মতো ছোট, সাদা বা কালো ফুসকুড়ি যাকে আটকে যাওয়া রোমকূপের মতো মনে হয়। অন্যদিকে বড়, লাল, ফুলে থাকা ও ব্যথাযুক্ত ফুসকুড়িকে আমরা বলি ব্রণ বা পিম্পল। মুখের টি-জোনে অর্থাৎ কপাল, নাক আর চিবুকে বেশি পরিমাণে হোয়াইটহেডস হতে দেখা যায়।

হোয়াইটহেডস অনেকে আঙ্গুলে বা নখে চাপ দিয়ে তুলে ফেলেন, কিন্তু তা করা যাবে না। কারণ অনেক সময় তা হোয়াইটহেড না হয়ে পিম্পল হতে পারে, এ ক্ষেত্রে চামড়ার নিচে পিম্পল রয়ে যেতে পারে ও এতে ব্যথা এমনকি ইনফেকশন হতে পারে। আর চাপাচাপির কারণে ত্বকে দীর্ঘমেয়াদী দাগও হয়ে যেতে পারে। কী করবেন তাহলে? জেনে নিন হোয়াইটহেডস দূর করার কিছু উপায়-

১) প্রফেশনাল এক্সট্রাকশন

হোয়াইটহেডস দূর করার জন্য নিজে চেষ্টা করবেন না। তা কিছুদিনের মাঝে দূর না হলে ডার্মাটোলজিস্ট বা ভালো মানের পার্লারে গিয়ে এক্সট্রাকশনের ব্যবস্থা করুন। এতে ইনফেকশনের ভয় কম হবে।

২) স্পট ট্রিটমেন্ট

ব্রণ দূর করার জন্য কিছু ক্রিম পাওয়া যায়। এর মাঝে রয়েছে বেনজয়িল পারক্সাইড বা স্যালিসাইলিক এসিড জেল যা বিভিন্ন ব্র্যান্ডে পাওয়া যায়। এগুলো হোয়াইটহেডস দূর করতে কাজে আসে।

৩) টপিকাল ক্রিম

হোয়াইটহেডসের সমস্যায় বেশি ভুগলে ডার্মাটলজিস্টের থেকে টপিকাল ক্রিমের প্রেসক্রিপশন লিখে নিতে পারেন। টপিকাল রেটিনয়েড ক্রিম ঠিক হোয়াইটহেডের ওপরে দিলে তা দ্রুত দূর হবে।

৪) টি ট্রি অয়েল

ওষুধ ছাড়া কীভাবে দূর করবেন হোয়াইটহেডস? টি ট্রি অয়েল জীবাণু দূর করে। তাই তা হোয়াইটহেডের ওপর অল্প করে দিতে পারেন একটি কটন বাডের সাহায্যে। এ ছাড়া টি ট্রি অয়েল আছে এমন ফেস ওয়াশ ব্যবহার করতে পারেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৯ জুন, ২০১৯

প্রিয় ১৩ ঘণ্টা, ২১ মিনিট আগে

loading ...