ভারতের হয়ে শেষ ম্যাচ খেলার এই জার্সিটি নিলামে তুলেছেন বাইচুং। ছবি: সংগৃহীত

টাকার অভাবে জার্সি বেচে নির্বাচনি প্রচারণায় জনপ্রিয় ফুটবলার

স্মৃতি বিজড়িত এই জার্সি দুটিতে আছে জিনেদিন জিদান, লুইস ফিগোদের মতো বিশ্বখ্যাত তারকা ফুটবলারদের অটোগ্রাফ।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯, ২১:০৬ আপডেট: ২৫ মার্চ ২০১৯, ২১:০৬
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯, ২১:০৬ আপডেট: ২৫ মার্চ ২০১৯, ২১:০৬


ভারতের হয়ে শেষ ম্যাচ খেলার এই জার্সিটি নিলামে তুলেছেন বাইচুং। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ভারতের ফুটবলে যে নামগুলো বড় অক্ষরে লেখা, তার মধ্যে একটি বাইচুং ভুটিয়া অন্যতম। ভারতের হয়ে দীর্ঘ ১৬ বছর প্রতিনিধিত্ব করা এই স্ট্রাইকার বেশিরভাগ সময়ে দলের প্রধান অস্ত্র ছিলেন। জনপ্রিয়তায় শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগদের চেয়ে খুব একটা পিছিয়ে ছিলেন না ‘সিকিমস স্নাইপার’ হিসেবে পরিচিত বাইচুং।

ভারতের ক্লাব ফুটবলের এই মহাতারকা ফুটবল ছেড়েছেন বছর পাঁচেক হয়ে গেছে। ফুটবল ছেড়ে নতুন আঙিনায় পা রেখেছেন ভারতের হয়ে ৮২ ম্যাচে ২৭ গোল করা বাইচুং। রাজনীতিতে নাম লিখিয়েছেন ইস্ট বেঙ্গল ও মোহন বাগানের সাবেক এই তারকা ফুটবলার। হামরো সিকিম পার্টি নামে (এইচএসপি) একটি রাজনৈতিক দল বানিয়েছেন বাইচুং। কিন্তু এই দলের হয়ে প্রথমবারের মতো নির্বাচন করতে গিয়ে বিপাকে পড়তে হয়েছে তাকে।

নির্বাচনি প্রচারণা চালানোর মতো অর্থ বাইচুং বা তার দলের নেই। যে কারণে বিদায় বলে দেওয়া ফুটবলেরই দ্বারস্থ হয়েছেন ভারতের সিকিমে জন্ম নেওয়া এই ফুটবলার। অর্থ অভাব কাটিয়ে উঠতে নিজের দুটি প্রিয় জার্সি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাইচুং। জার্সি দুটি নিলামে তুলেছেন তিনি।

নিলামে তোলা দুটি জার্সির একটিতে লেখা ‘ম্যাচ এগেইনস্ট পভার্টি’ (দারিদ্রতার বিরুদ্ধে ম্যাচ)। বাকি জার্সিটি বাইচুংয়ের কাছে একটু বেশিই প্রিয়। এই জার্সিটি পরে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের বিপক্ষে ভারতের হয়ে বিদায়ী ম্যাচ খেলেছিলেন সাবেক এই স্ট্রাইকার। শুধু তাই নয়, স্মৃতি বিজড়িত এই জার্সি দুটিতে আছে জিনেদিন জিদান, লুইস ফিগোদের মতো বিশ্বখ্যাত তারকা ফুটবলারদের অটোগ্রাফ।

জার্সি বিক্রির অর্থ নির্বাচনি প্রচরণায় খরচ করবেন তিনি। সাহায্য চেয়ে টুইটারে বাইচুং টুইট করে লিখেছেন, ‘ভারতীয় ও ফুটবলপ্রেমীদের জন্য বলছি। সিকিমে একটি রাজনৈতিক দল তৈরি করেছি আমরা। অন্যান্য রাজ্যের মতো এখানেও দুর্নীতি, বেকারত্ব, কৃষক দুর্দশার মতো বেশ কিছু ইস্যু আছে। এসবের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আপনাদের পাশে চাই।’

প্রিয় খেলা/শান্ত মাহমুদ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...