গণপরিবহনে ধুমপান বন্ধের বিষয়ে বিআরটিএর কর্মকর্তাদের সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

ধূমপান বন্ধে গণপরিবহনে অভিযান চালাবে ভ্রাম্যমাণ আদালত

গণপরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন কোটি কোটি মানুষ- এমন তথ্য পাওয়ার পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯, ২২:০১ আপডেট: ২৫ মার্চ ২০১৯, ২২:০৩
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯, ২২:০১ আপডেট: ২৫ মার্চ ২০১৯, ২২:০৩


গণপরিবহনে ধুমপান বন্ধের বিষয়ে বিআরটিএর কর্মকর্তাদের সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) গণপরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন কয়েক কোটি মানুষ- এমন তথ্য পাওয়ার পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

২৫  মার্চ, সোমবার বনানীতে বিআরটিএ কার্যালয়ের সম্মেলন কক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশনের সঙ্গে এক যৌথ সভায় এ সিদ্ধান্ত হয়।

ওই সভায় গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভের (গেট্স) প্রতিবেদনের ভিত্তিতে গণপরিবহনে ধূমপানের একটি চিত্র তুলে ধরা হয়। পরে বিআরটিএ-এর চেয়ারম্যান মো. মশিয়ার রহমান তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গণপরিবহনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত জানান। 

২০১৭ সালে প্রকাশিত গেটসের ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ‘পাবলিক প্লেসে’ ধূমপান নিষিদ্ধ হওয়ার পরও প্রতিবছর গণপরিবহনে যাতায়াতের সময় প্রায় আড়াই কোটি মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন।

বর্তমান আইন অনুযায়ী, ‘পাবলিক প্লেসে’ ও ‘পাবলিক পরিবহনে’ ধূমপানের জরিমানা ৩০০ টাকা। পাবলিক প্লেস ও পরিবহন ধূমপানমুক্ত রাখতে না পারলে মালিক বা ব্যবস্থাপকদের জরিমানা হবে ৫০০ টাকা। আর ‘পাবলিক প্লেস’ বা ‘পাবলিক পরিবহনে’ ধূমপানমুক্ত এলাকার সাইন বা সতর্কবার্তা দেওয়া না থাকলে জরিমানা হবে ১ হাজার টাকা।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘অভিযান শুরুর আগে সচেতনতার অংশ হিসাবে ধূমপানের ক্ষতিকর দিক তুলে ধরে আগামী দুই মাসের মধ্যে পরিবহনে সতর্কবার্তা দেখানোর ব্যবস্থা করা হবে।’ 

বিআরটিএ-এর পরিচালক (প্রশিক্ষণ) মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে এই যৌথসভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ রুহুল কুদ্দুস, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-এর গ্র্যান্ডস ম্যানেজার আব্দুস সালাম মিঞাঁ, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের প্রধান ইকবাল মাসুদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

১ গাভী থেকে ১২৮টি গাভী

প্রিয় ২৩ ঘণ্টা, ৩১ মিনিট আগে

loading ...