রাজধানীর শাহবাগ মোড়ে ফুল দিয়ে মালা তৈরি করছেন নারী কর্মীরা। ছবি: প্রিয়.কম

ফুলের সরবরাহ বেশি, দাম কম (ভিডিও)

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানানো জন্য নানা রঙের ফুলের ব্যবহার হয়ে থাকে।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯, ১৫:২৩ আপডেট: ২৬ মার্চ ২০১৯, ১৫:৫৩
প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯, ১৫:২৩ আপডেট: ২৬ মার্চ ২০১৯, ১৫:৫৩


রাজধানীর শাহবাগ মোড়ে ফুল দিয়ে মালা তৈরি করছেন নারী কর্মীরা। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে প্রস্তুতি নেওয়া হয় দেশব্যাপী। শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য প্রধান উপকরণ হিসেবে রঙ-বেরঙের ফুল ব্যবহৃত হয়ে থাকে।

২৬ মার্চ, মঙ্গলবার সকাল ৯টার দিকে রাজধানীর শাহবাগ মোড়ের ফুলের দোকানগুলোতে গিয়ে দেখা যায়, দোকানির সংখ্যার চেয়ে ফুল কিনতে আসার লোকের সংখ্যা কম। যা অন্যান্যবারের চেয়ে ব্যতিক্রম।

শাহবাগের মোড়ের ফুটপাত ও রাস্তার পাশের দোকানগুলোতে লাল গোলাপ, সাদা গোলাপ, কমলা রঙের ফুল, শাপলা, রজনীগন্ধা, জুঁই চামেলীসহ নানা রঙের ফুলের পসরা সাজিয়ে বসে আছেন দোকানিরা । 

শাহবাগের ফুটপাতে ফুল দিয়ে মালা তৈরি, পুস্পস্তবকসহ বিভিন্ন ডিজাইন করে ফুল তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন মধ্য বয়সী কিছু মহিলা।  

২৬ মার্চের এ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয় ২৫ তারিখ থেকেই। অনুষ্ঠানগুলো সফল করতে বিভিন্ন ফুলের পসরা নিয়ে বসে থাকেন দোকানিরা।

রাজধানীর শাহবাগ মোড়, রমনা, টিএসসি চত্তর, হাইকোর্ট মাজারসহ রাজধানীর বিভিন্ন পয়েন্টে চলে ফুলের বেচাকেনা। সারা বছরের তুলনায় ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর, ২১ ফেব্রুয়ারির মতো জাতীয় দিবসগুলোতে ফুল বেচা-কেনার পরিমাণ বেড়ে যায়। তবে এবারের স্বাধীনতা দিবসে ফুলের সরবরাহ বেশি হলেও দাম তুলনামূলক কম। ব্যবসায়ীরা বলছেন দেশের অন্যান্য জাতীয় দিবসের চেয়ে এবারের স্বাধীনতা দিবসে ফুলের সরবরাহ অনুযায়ী বেচাকেনায় সাড়া পাচ্ছেন না। ফুলের বাজার মন্দা যাচ্ছে বলেও জানালেন কয়েকজন।

শাহবাগ মোড়ের ফুল ব্যবসায়ী খোকন প্রিয়.কমকে বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় আজকের দিনে ফুল বিক্রির পরিমাণ অনেক কম। বাজারে ফুলের পরিমাণ বেশি।

দাম কম। খোকন এ ব্যবসায় নতুন, মূলত তার বড় ভাইদের ফুল বেচার কাজে সহযোগিতা করতে সাভার থেকে এখানে এসছেন।

খোকনের বড় ভাই প্রিয়.কমকে বলেন, ‘ব্যবসা ভালো না, খারাপ যাচ্ছে।’ কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘বছরের এ সময়ে ব্যবসা এমনিতেই খারাপ হয়। তারপরেও এবারের অবস্থা আরও খারাপ। ফুল কম চলে এখন। চালাতে পারছি না। পরিস্থিতি খারাপ।’

এ ব্যবসার সঙ্গে ১৭/১৮  বছর ধরে জড়িত বলে জানালেন তিনি।

রাজধানীর কামরাঙ্গীর চর থেকে আসা আরেক ফুল বিক্রেতা প্রিয়.কমকে বলেন, ‘তুলনামুলক বাজারে এবার অনেক ফুল এসেছে। বিক্রিও হয়েছে তবে লাভ কম হয়েছে। তিনি জানান এই ফুলগুলো সাভার হেমায়েতপুর থেকে রাজধানীতে আসে।’

আরেকজন বিক্রেতা জানান, ব্যবসা এবার ভালো না। কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘বুঝতেছি না। ব্যবসা কেন খারাপ। ফুলের সরবরাহ বেশি। অন্যান্য বছরের তুলনায় ব্যবসা এবার অনেক কম। লাল, হলুদ ও কমলা রঙের ফুলগুলো গ্রাহক বেশি বেশি নিচ্ছে। প্রতিটা লাল গোলাপ ৩ থেকে ৪ টাকা ধরে বিক্রি করছি।’  

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়। প্রতি বছর ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয়।