ভিটামিনের অভাবে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত

ভিটামিনের অভাবে ভুগছেন মাথাব্যথায়?

মাথাব্যথা, এমনকি মাইগ্রেনে ভুগছেন? দেখে নিন এই ভিটামিনগুলোর অভাবে ভুগছেন কি না।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০১৯, ১৮:২২ আপডেট: ০৪ এপ্রিল ২০১৯, ১৮:২২
প্রকাশিত: ০৪ এপ্রিল ২০১৯, ১৮:২২ আপডেট: ০৪ এপ্রিল ২০১৯, ১৮:২২


ভিটামিনের অভাবে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আপনি যদি সাধারণ মাথাব্যথা বা মাইগ্রেনে ভুগে থাকেন, তবে এর পেছনে কোনো ভিটামিন বা খনিজের ঘাটতি আছে কি না তা জেনে নেওয়া প্রয়োজন। ঠিক কোন ভিটামিনের অভাবে মাইগ্রেন হয় তা পরিষ্কার নয়। তবে এক গবেষণায় দেখা যায়, ভিটামিন ডি, রিবোফ্লাভিন এবং কোএনজাইম কিউ১০-এর অভাব হলে শিশু, কিশোর ও যুবকরা (উভয় লিঙ্গের) ভুগতে পারে মাইগ্রেনে।

এ গবেষণায় মাইগ্রেনে ভোগা ৭,৪২০ জন মানুষের শরীরে এসব ভিটামিন ও খনিজের অভাব আছে কি না দেখা হয়। দেখা যায়, এর মাঝে ৫১ শতাংশ মানুষের রয়েছে কোএনজাইম কিউ১০-এর অভাব, ১৬ শতাংশের রয়েছে রিবোফ্লাভিনের অভাব, আর ৩১ শতাংশের রয়েছে ভিটামিন ডি’র ভাব।

মাইগ্রেনে ভোগা নারীদের কোএনজাইম কিউ১০-এর অভাব বেশি হতে পারে, যা পাওয়া যায় মাংস, মাছ, বাদাম, কিছু ফল ও সবজিতে। পুরুষদের মাঝে ভিটামিন ডি’র অভাব পাওয়া যায়। যাদের ক্রনিক মাইগ্রেন আছে, তারা রিবোফ্লাভিন ও কোএনজাইম কিউ১০ দুটোর অভাবেই ভোগেন।

২০১২ সালেও এক গবেষণায় দেখা যায়, রিবোফ্লাভিন আর কোএনজাইম কিউ১০ ওষুধ হিসেবে খেলে মাইগ্রেন কমানো যায়। অন্যদিকে ২০১৫ সালের এক গবেষণায় মাইগ্রেন দূর করতে ভিটামিন ডি’র উপকারিতা দেখা যায়। কিছু কিছু ডাক্তার ইতোমধ্যেই ভিটামিন ও সাপ্লিমেন্ট ব্যবহার করেন মাইগ্রেন দূর করার জন্য।

ভিটামিন ও খনিজের অভাব ছাড়াও অনেক কারণে মাইগ্রেন হতে দেখা যায়, যেমন হরমোনের কারণে পিরিয়ডের সময়ে নারীদের মাইগ্রেনের ঝুঁকি বেশি থাকে। কিছু খাবার যেমন ক্যাফেইন, অ্যালকোহল, সুইটনারের কারণে মাইগ্রেনের মাথাব্যথা শুরু হতে পারে।

সূত্র: হাফিংটন পোস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৭ জুন, ২০১৯

প্রিয় ৫ ঘণ্টা, ১৩ মিনিট আগে

loading ...