টাটকা ফল ত্বককে সুন্দর রাখে। ছবি: সংগৃহীত

সুন্দর ত্বকের ‘বডিগার্ড’ যে ৬টি ফল

ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ‘বডিগার্ড হিসেবে কাজ করে, ক্ষতি থেকে দূরে রাখে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯, ১০:৪০ আপডেট: ১৬ এপ্রিল ২০১৯, ১০:৪০
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯, ১০:৪০ আপডেট: ১৬ এপ্রিল ২০১৯, ১০:৪০


টাটকা ফল ত্বককে সুন্দর রাখে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইংরেজিতে একটি কথা আছে, ‘আপনি যা খান, আপনি তা-ই’! শুনতে অদ্ভুত লাগলেও আপনি যদি স্বাস্থ্যকর খাবার খান তাহলে আপনি সুস্থ থাকবেন, এর পাশাপাশি ত্বকটাও সুস্থ থাকবে। যেসব খাবারে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট যেমন বেটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই, সেলেনিয়াম ও বি ভিটামিনগুলো থাকে সেগুলো ত্বকের ‘বডিগার্ড হিসেবে কাজ করে, ক্ষতি থেকে দূরে রাখে। এ ছাড়া সময়ের সাথে ত্বক নষ্ট হওয়াটা রোধ করতে ওমেগা-থ্রি ফ্যাটি এসিডগুলোও কাজ করে। জেনে নিন সেসব খাবারের কথা যেগুলো ত্বকের ‘বডিগার্ড’ হিসেবে কাজ করে।

১) তরমুজ

ত্বক ভালো রাখতে পানির উপকারিতা অপরিসীম। দুই কাপ তরমুজ এক কাপ পানির সমান, এ কারণে তা ত্বকের জন্য ভালো। এর পাশাপাশি তরমুজে থাকে বেটা ক্যারোটিন এবং ভিটামিন সি, যা দারুণ কাজের অ্যান্টিঅক্সিডেন্ট। তরমুজ কেটে ফ্রিজে তুলে রাখুন, এতে যখনই গরম লাগবে তখনই খেয়ে নিতে পারবেন।

২) জলপাই

জলপাইয়ে থাকা এক ধরনের পলিফেনলিক রাসায়নিক সারা শরীরে রক্ত চলাচল বাড়ায়। এগুলো ত্বকের কোষগুলোকেও সুরক্ষিত রাখে। এতে থাকা আনস্যাচুরেটেড ফ্যাটটা শরীরের জন্য উপকারী, আর এতে ফাইবারও থাকে অনেকটা।

৩) আঙ্গুর

লাল, সবুজ আর কালো আঙ্গুরে থাকে এলাজিক এসিড এবং রেসভেরাটল। এগুলো শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমায় এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়।

৪) কিউই

কিউইতে প্রচুর ভিটামিন সি থাকে, যা ত্বক তরুণ ও টানটান রাখতে সক্ষম প্রোটিন কোলাজেন উৎপন্ন করে। তাই কিউই নিয়মিত খেলে বলিরেখা দেখা দেয় না সহজে।

৫) স্ট্রবেরি

টুকটুকে রঙের এসব ফলে ভিটামিন সি থাকার পাশাপাশি থাকে ফ্ল্যাভনয়েড, এ দুটোই ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। স্ট্রবেরির মৌসুম চলে গেলেও এগুলোকে হিমায়িত করে রাখতে পারেন ডিপ ফ্রিজে, দরকারের সময় বের করে স্মুদি তৈরি করে খেতে পারেন সারাবছর।

৬) আম

পাকা আমে থাকে প্রচুর বেটা-ক্যারোটিন। তা ত্বককে ক্ষতি থেকে সারিয়ে তুলতে কাজে আসে। এমনকি বলিরেখা দেখা দেওয়াকেও রুখে দিতে পারে। এ ছাড়া আমে অনেকটা ভিটামিন এ থাকে, যা ত্বককে রাখে তরুণ। আমের মৌসুম চলে গেলে কী করবেন? তখন খেতে পারেন মিষ্টি আলু, গাজর ও অ্যাপ্রিকট।

সুত্র: গুড হাউজকিপিং

প্রিয় লাইফ/আশরাফ