পানির ফিল্টার পাল্টাতে হবে কয়েক মাস পর পরই। ছবি: সংগৃহীত

পানির ফিল্টার সময়মতো পাল্টাচ্ছেন তো?

যতক্ষণ পানি পাওয়া যাচ্ছে, ততক্ষণ কারোই ফিল্টার পাল্টানোর কথা মনে থাকে না।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১০:৩১ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১০:৩৩
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১০:৩১ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১০:৩৩


পানির ফিল্টার পাল্টাতে হবে কয়েক মাস পর পরই। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বাড়ির অনেক জিনিসই কখন পাল্টাতে হবে বোঝা যায়। রিমোটের ব্যাটারি শেষ হয়ে গেলে আর কাজ করে না। লাইটের বাল্বের মেয়াদ শেষ হয়ে এলে ফট করে ফেটে যায়। ফ্রিজে রাখা খাবার সহজে ঠান্ডা হতে চায় না। কিন্তু পানির ফিল্টার নিয়ে কী অতটা মাথা ঘামান কেউ? যতক্ষণ পানি পাওয়া যাচ্ছে, ততক্ষণ কারোই ফিল্টার পাল্টানোর কথা মনে থাকে না। আসলে কিন্তু ফিল্টার নির্দিষ্ট সময় পর পর পাল্টানো উচিত।

সাধারণত তিন থেকে ছয় মাস পর পর ফিল্টার পাল্টানো উচিত। একেক বাসায় একেক ব্র্যান্ডের, ধরনের ফিল্টার ব্যবহার হয়, পানির মান আলাদা হয় আর বাড়িতে পানি পান করার মানুষও কমবেশি হয়। তাই একদম ধরাবাধা সময় বলে দেওয়া যায় না।

আপনার বাড়িতে যদি নিজস্ব পাম্পের পানি আসে, তাহলে তাতে বেশি পরিমাণে আয়রন বা বালু থাকতে পারে। এটা প্রতি তিন মাসে পাল্টানোই ভালো। অন্যদিকে আপনার বাড়িতে যদি সাপ্লাইয়ের পানি আসে, তাহলে ফিল্টার ছয় মাসে একবার পাল্টানো উচিত।

কখন বুঝবেন ফিল্টার অবশ্যই পাল্টাতে হবে? যদি দেখেন ফিল্টার থেকে বের হওয়া পানির চাপ কমে এসেছে, বা পানির রঙ, স্বাদ বা গন্ধে তফাৎ দেখা দিয়েছে, তারমানে ফিল্টার পাল্টানো দরকার।

ফিল্টার না পাল্টালে কী সমস্যা হবে? অবশ্যই অস্বাস্থ্যকর পানি পান করতে হবে আপনাকে। তাই তিন থেকে ছয় মাস পর পর অবশ্যই ফিল্টার পাল্টান।

সুত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রুহুল