আইসিসির ফেসবুক কাভারে বাংলাদেশি পেসার আবু জায়েদ রাহী। ছবি: সংগৃহীত

আইসিসির ফেসবুক কাভারে বাংলাদেশের রাহী

নিজেকে ভাগ্যবান ভাবতেই পারেন সিলেটের এই তরুণ পেসার।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১৪:২৬ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১৭:১৫
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১৪:২৬ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১৭:১৫


আইসিসির ফেসবুক কাভারে বাংলাদেশি পেসার আবু জায়েদ রাহী। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আসন্ন ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে ইতোমধ্যেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ১৫ সদস্যের দল ঘোষণা করেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। ১৫ সদস্যর এই দলে ১৩ জনের নাম আগে থেকেই অনেকটা অনুমেয় ছিল। দ্বিধা ছিল কেবল দুটি জায়গা নিয়ে।

এই দুই জায়গার একটিতে চমক হিসেবে বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন আবু জায়েদ রাহী। কেননা এখন পর্যন্ত আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষেকই হয়নি ডানহাতি এই পেসারের। কিন্তু তাসকিন আহমেদের ইনজুরি ও ইংল্যান্ডের কন্ডিশন বিবেচনায় বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা পেয়েছেন ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা ২৫ বছর বয়সী এই পেসার।

নতুন এই বোলারকে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে দেখে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) রীতিমতো চমকে গেছে। তাই তো সামাজিক সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজের কাভার ফটোতে বাংলাদেশ দলের একটি ছবি ঝুলিয়েছে। ছবিটি দেখে খুব সহজেই অনুমেয় যে, রাহীকেই ফোকাস করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। কারণ একমাত্র রাহীর মুখের প্রতিচ্ছবিই স্পষ্ট। 

জাতীয় দলের হয়ে ইতোমধ্যেই টেস্ট ও টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে রাহীর। পাঁচ টেস্টে ডানহাতি এই পেসারের নামের পাশে রয়েছে ১১ উইকেট। এ ছাড়া তিনটি টি-টোয়েন্টিতে নিয়েছেন চার উইকেট। চমকপ্রদ কোনো পারফরম্যান্স না হলেও চোখে পড়ার মতো সুইং রয়েছে রাহীর বলে। দুই দিক থেকেই সুইং করাতে পারেন তিনি। তবে সেটা এমনি এমনিই হয়ে যায় না। প্রক্রিয়াটা জানেন দেখেই বল সুইং করাতে পারেন সিলেটের এই তরুণ।

বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ওয়ানডে অভিষেক না হওয়া রাহীকে দলে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘রাহী সব ম্যাচের জন্য নয়। ইংল্যান্ডে আবহাওয়া খুব দ্রুত বদলে যায়। কোনোদিন যদি ওভারকাস্ট কন্ডিশন থাকে, বৃষ্টি হয় কিংবা কোনোভাবে উইকেটে সহায়তা থাকে, নতুন বলের ব্যবহার রাহীর চেয়ে ভালো বাংলাদেশের আর কারো করতে পারার কথা নয়।’

রাহী ছাড়াও বাংলাদেশের বিশ্বকাপ দলে রয়েছেন আরও চারজন পেসার। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ছাড়াও বল হাতে বাংলাদেশ দলের পেস আক্রমণ সামলাবেন রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

এদের মধ্যে মুস্তাফিজ ও সাইফউদ্দিন প্রথমাবের মতো বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন। এ ছাড়াও প্রথমবারের মতো বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত ও মেহেদী হাসান মিরাজ।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...