প্রতীকী ছবি

দেশের আরও ৫০০ অ্যাকাউন্ট, ৬৫ হাজার ভিডিও সরিয়েছে টিকটক

এর আগে, ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের সংস্কৃতিবিরোধী প্রায় দুই লাখ ভিডিও মুছে ফেলা এবং ১৫০টি অ্যাকাউন্ট বন্ধের খবর জানিয়েছিল এই প্রতিষ্ঠানটি।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১৯:৫০ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১৯:৫০
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১৯:৫০ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১৯:৫০


প্রতীকী ছবি

(প্রিয়.কম) বিশ্বব্যাপী সমালোচনার মুখে রয়েছে টিকটক। বাংলাদেশে গুগল প্লে-স্টোর থেকে টিকটক অ্যাপটি ইনস্টল করা গেলেও ওয়েবসাইট ব্লক করে কার্যত দেশে টিকটক বন্ধ রাখার চেষ্টা করেছে সরকার।

সরকারের এমন পদক্ষেপে সতর্ক অবস্থায় রয়েছে স্বল্পদৈর্ঘ্যের ভিডিও তৈরির এই প্ল্যাটফর্মটি।

টিকটক কর্তৃপক্ষ জানিয়েছে বাংলাদেশিদের তৈরি ৬৫ হাজার ভিডিও নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়েছে তারা। একই সঙ্গে এর সঙ্গে সংশ্লিষ্ট আরও ৫০০ অ্যাকাউন্ট বন্ধ করার দাবি তুলেছে আলোচিত-সমালোচিত এই প্ল্যাটফর্মটি।

সম্প্রতি ই-মেইলের মাধ্যমে টিকটকের যোগাযোগ করে প্রিয়.কম। ১৭ এপ্রিল, বুধবার দেশে থাকা একটি জনসংযোগ এজেন্সির মাধ্যমে পাঠানো উত্তরে এমন তথ্য দেয় টিকটক কর্তৃপক্ষ।

এর আগে, ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের সংস্কৃতিবিরোধী প্রায় দুই লাখ ভিডিও মুছে ফেলা এবং ১৫০টি অ্যাকাউন্ট বন্ধের খবর জানিয়েছিল এই প্রতিষ্ঠানটি।

ই-মেইলে টিকটকের মুখপাত্র জেনি এস দৌ দাবি করেন, ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত বাংলাদেশে তাদের কমিউনিটি নির্দেশনা লঙ্ঘন করে এমন ৬৫ হাজার ভিডিও সরানো হয়েছে এবং ৫০০টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

জেনি আরও জানান, টিকটক কর্তৃপক্ষ সরকারের সঙ্গে কাজ করতে এবং স্থানীয় আইন ও নীতিমালা মেনে চলতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

জেনির ভাষ্য, ‘আমরা আমাদের অ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করি এবং আমাদের অ্যাপ ব্যবহারকারীদের জন্য একটি নিরাপদ ও ইতিবাচক ইন-অ্যাপ এনভায়রনমেন্ট বজায় রাখার জন্য আমরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি। কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে এমন অনুপযুক্ত কন্টেন্ট ও অ্যাকাউন্টগুলো শনাক্ত ও পর্যালোচনা করে যথাযথ শাস্তির ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে আমরা বেশ কিছু নীতি, প্রযুক্তি ও কৌশলের সমন্বয় সাধন করেছি।’

তিনি আরও বলেন, ‘উপরন্তু, আমাদের এমন কিছু সক্রিয় পন্থা রয়েছে, যেগুলো অগ্রহণযোগ্য অনলাইন আচরণ শনাক্ত করে এবং আমাদের সেবার শর্তাদি লঙ্ঘন করে এমন অ্যাকাউন্টগুলো বাতিল করাসহ নানা ধরনের প্রতিব্যবস্থা গ্রহণ করে। এ ছাড়াও হিউম্যান মডারেটরদের নিবেদিত ও উঠতি একটি দল ইতোমধ্যে ১০ হাজার ভিডিও ও অ্যাকাউন্ট যাচাই করেছে। গত ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে আমাদের কমিউনিটি নির্দেশনা লঙ্ঘন করে এমন আরও ৬৫,০০০ ভিডিও আমরা মুছে ফেলেছি এবং ৫০০টি অ্যাকাউন্ট বন্ধ করেছি।’

উল্লেখ্য, ভারতে গুগল প্লে থেকে টিকটক অ্যাপ সরিয়েছে সার্চ জায়ান্ট গুগল।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

এক নজরে রেডমি ৭

প্রিয় ২ দিন, ১৩ ঘণ্টা আগে

loading ...