কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প। ফাইল ছবি

২৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা কার্যক্রম

২০০৩ ও ২০০৪ সালে যাদের জন্ম তাদের অগ্রিম তথ্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করবে ইসি।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০১৯, ১৩:২৭ আপডেট: ১৯ এপ্রিল ২০১৯, ১৩:২৭
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০১৯, ১৩:২৭ আপডেট: ১৯ এপ্রিল ২০১৯, ১৩:২৭


কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প। ফাইল ছবি

(প্রিয়.কম) রোহিঙ্গা প্রবণ ৩২টি উপজেলাকে বিশেষ সর্তকতায় রেখে ২৩ এপ্রিল সারাদেশে শুরু হচ্ছে ভোটার তালিকা কার্যক্রম। ধর্মীয় কারণ দেখিয়ে যেসব অঞ্চলের নারীরা ভোটার হতে চান না তাদের ভোটার করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের সহযোগিতা চেয়েছে ইসি।

এ ছাড়াও এবারই প্রথমবারের মতো নারী কিংবা পুরুষের পরিচয়ের বাইরে গিয়ে তৃতীয় লিঙ্গরা নিজেদের স্বতন্ত্র পরিচয়ে ভোটার হবার অধিকার পাবেন।

ইসি তথ্য সূত্রের ভাষ্য, বর্তমানে দেশে মোট ভোটার ১০ কোটি ৪৩ লাখ। এবার ৮০ লাখ নাগরিককে ভোটার করার টার্গেটে রেখে ২৩ এপ্রিল থেকে একযোগে সারাদেশে শুরু হচ্ছে ছবিসহ ভোটার তালিকা কার্যক্রম। ২০০৩ এবং ২০০৪ সালে যাদের জন্ম তাদের অগ্রিম তথ্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করবে ইসি। এই কার্যক্রমকে সফল করার জন্য ইতোমধ্যে কয়েক দফা বৈঠকসহ নানা আয়োজন সম্পন্ন করা হয়েছে। কেউ যেন ভোটার হওয়া থেকে বাদ না পড়ে সে কারণে বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান দিয়ে নানা ধরনের প্রচারণাসহ মসজিদে মসজিদে খুৎবা পাঠেরও ব্যবস্থা রেখেছে ইসি। এবারই প্রথমবার নারী কিংবা পুরষের বাইরে নিজেদের স্বতন্ত্র পরিচয়ে ভোটার হবার সুযোগ পাবে তৃতীয় লিঙ্গ সম্প্রদায়।

রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে বিদেশি পরিচয়ে কেউ যেন ভোটার হতে না পারে সে বিষয়ে সর্তক নজরদারি বাড়িয়ে ভোটার তালিকা কার্যক্রম সম্পন্ন করায় বড় চ্যালেঞ্জ বলে মনে করছে নির্বাচন কমিশন।

প্রিয় সংবাদ/রুহুল 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...