প্রতীকী ছবি

হুয়াওয়েকে অর্থায়ন করে চীনা গোয়েন্দা সংস্থা, দাবি সিআইএ’র

নূন্যতম কোনো প্রমাণ ছাড়া বেনামী সূত্র থেকে উদ্বৃত এমন অভিযোগের বিষয়ে তারা কোনো মন্তব্য করে না।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২০ এপ্রিল ২০১৯, ১৩:১১ আপডেট: ২০ এপ্রিল ২০১৯, ১৩:১৬
প্রকাশিত: ২০ এপ্রিল ২০১৯, ১৩:১১ আপডেট: ২০ এপ্রিল ২০১৯, ১৩:১৬


প্রতীকী ছবি

(প্রিয়.কম) মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) দাবি করেছে, চীনের গোয়েন্দা সংস্থা দেশটির সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে অর্থায়ন করে।

২০ এপ্রিল, শনিবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইমস-এ প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স

রয়টার্সের প্রতিবেদনে সংশ্লিষ্ট সূত্রের বরাতে বলা হয়, হুয়াওয়ের বিরুদ্ধে অভিযোগ তুলে সিআইএ জানিয়েছে, চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটিতে অর্থায়ন করে চীনের ন্যাশনাল সিকিউরিটি কমিশন, দ্য পিপল’স লিবারেশন আর্মি এবং দেশটির একটি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

চলতি বছরের শুরুর দিকে ‘ফাইভ আইস’ নামের একটি ইন্টিলিজেন্স গ্রুপের সদস্যদের কাছেও হুয়াওয়ে সম্পর্কে একই দাবি করেছিল সিআইএ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ড এ গ্রুপের সদস্য।

এসব বিষয়ে কথা বলতে হুয়াওয়ের সঙ্গে যোগাযোগ করে দ্য টাইমস। উত্তরে হুয়াওয়ে জানিয়েছে, নূন্যতম কোনো প্রমাণ ছাড়া বেনামী সূত্র থেকে উদ্বৃত এমন অভিযোগের বিষয়ে তারা কোনো মন্তব্য করে না।

এর পাশাপাশি সিআইএ এবং চীনের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার সঙ্গেও যোগাযোগ করে যুক্তরাজ্যভিত্তিক ওই সংবাদমাধ্যমটি। তবে এতে তাৎক্ষণিক কোনো বক্তব্য পায়নি তারা।

প্রিয় প্রযুক্তি/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...