একটি গাছ আমাদের হরেক রকমের উপকারিতা দেয়। ছবি: সংগৃহীত

স্ট্রেস কমায় যে ৫টি গাছ

আপনি কী জানেন, স্ট্রেস দূর করতেও কাজে আসে গাছ?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯, ০৯:৪৩ আপডেট: ২১ এপ্রিল ২০১৯, ০৯:৪৩
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯, ০৯:৪৩ আপডেট: ২১ এপ্রিল ২০১৯, ০৯:৪৩


একটি গাছ আমাদের হরেক রকমের উপকারিতা দেয়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) একটি গাছ আমাদের হরেক রকমের উপকারিতা দেয়, এটা সবারই জানা। ঘরে টবে একটি গাছ রাখলে যেমন তা সৌন্দর্য বর্ধন করে, তেমনি বাতাস শুদ্ধ রাখে, অক্সিজেনেরও যোগান দেয়। এমনকি চোখের সামনে একটি গাছ থাকলে কাজ ভালো হয় ১৫ শতাংশ পর্যন্ত। কিন্তু আপনি কী জানেন, স্ট্রেস দূর করতেও কাজে আসে গাছ?

গবেষণা জানায়, ইনডোর প্লান্ট বা ঘরের ভেতরে রাখা টবের গাছের যত্ন নেওয়াটা দৈনন্দিন শারীরিক ও মানসিক স্ট্রেস দূর করতে কাজে আসে। একই গবেষণা এটাও বলে, এ কাজটি স্নায়ু শিথিল করতে পারে। এক্ষেত্রে পাঁচটি গাছ বিশেষ ভূমিকা রাখতে পারে।

১) ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার আমাদের দেশে পাওয়া যায় না অবশ্য। তবে তা মন ও শরীর শান্ত করার জন্য সারা বিশ্বেই পরিচিত। এ ছাড়া তা ঘুমের জন্যও ভালো। দুশ্চিন্তা দূর করতে পারে এর সুবাস। ল্যাভেন্ডারের সুবাদ হার্ট রেট, রক্তচাপ এবং সেই সঙ্গে স্ট্রেস কমিয়ে আনতে পারে। কিছু ধরনের ডিপ্রেশন কমাতেও তা কাজে আসে।

২) রোজমেরি

রান্নার মশলা হিসেবে কেউ কেউ রোজমেরির নাম শুনে থাকতে পারেন। রাতে গোসল করলে সেই পানিতে রোজমেরি দিলে রিল্যাক্স হওয়া যায়। তা স্ট্রেস কমানোর পাশাপাশি স্মৃতিশক্তি ধারালো করতেও কাজে আসে।

৩) তুলসি

তুলসি স্ট্রেস কমাতে পারে, এটা গবেষণাতেই প্রমাণিত। কয়েকটি তুলসি পাতা হাতে চটকে নিলে এর সুবাস সঙ্গে সঙ্গেই স্ট্রেস ও নেতিবাচক অনুভূতি দূর করে দেয়।

৪) পুদিনা

আপনার যদি মাঝে মাঝেই দুশ্চিন্তা হয় বা অশান্তি লাগে, তাহলে পুদিনার গাছ রাখুন বাসায়। তা মেজাজ ভালো রাখে, আত্মবিশ্বাস বাড়ায়।

৫) পিস লিলি

স্প্যাথিফাইলাম বা পিস লিলি পাতাবাহারের মতো, তার যত্ন নেওয়া খুব সহজ আর ঘরের ভেতরে রাখতে পারেন নিশ্চিন্তে। এর ফুলের সুবাসটি বেশ মিষ্টি, এতে স্ট্রেস কমে আসে।

সূত্র: পপসুগার

প্রিয় লাইফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


loading ...