বিবাহোত্তর সংবর্ধনায় স্ত্রী ফারিহার সঙ্গে মুমিনুল হক। ছবি: সংগৃহীত

বিয়ের পর মাঠে নেমেই বিশ্ব রেকর্ড স্পর্শ করলেন মুমিনুল

১৯৭৬ সালে ইংল্যান্ডের ঘরোয়া লিগে সর্বপ্রথম এই কীর্তি গড়েছিলেন ভিক মার্কস।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯, ১০:৩২ আপডেট: ২২ এপ্রিল ২০১৯, ১০:৩২
প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৯, ১০:৩২ আপডেট: ২২ এপ্রিল ২০১৯, ১০:৩২


বিবাহোত্তর সংবর্ধনায় স্ত্রী ফারিহার সঙ্গে মুমিনুল হক। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) জাঁকজমকপূর্ণ ও আড়ম্বরপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলো বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মুমিনুল হক সৌরভের বিবাহোত্তর সংবর্ধনা। ১৯ এপ্রিল, শুক্রবার মিরপুরের ডিওএইচএস’র পিএসসি কনভেনশন হলে হয় এই অনুষ্ঠান। এই সংবর্ধনায় মিরপুরের কনভেনশন হলে বসেছিল তারকাদের হাট।

বিয়ের দুদিন বাদেই অবশ্য মাঠে নামেন মুমিনুল হক। ২১ এপ্রিল, রবিবার চলমান ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের (ডিপিএল) ম্যাচে আবাহনীর বিপক্ষে মুখোমুখি হয় লিজেন্ডস অব রুপগঞ্জ। যদিও মুমিনুলের দল ম্যাচটি হেরেছে ১০২ রানে। ব্যাট হাতে বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান করেছেন মাত্র ৪ রান। তবে ক্যাচ ধরেছেন ৫টি।

আর এতেই মুমিনুলের নাম ওঠে গেছে বিশ্ব রেকর্ডের খাতায়। স্পর্শ করেছেন লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড।

সাভারের বিকেএসপিতে সৌম্য সরকারের বিধ্বংসী সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩৭৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায় আবাহনী। এই রান উৎসবের ম্যাচেই ক্যাচের রেকর্ড গড়েন মুমিনুল। 

সেঞ্চুরিয়ান সৌম্য সরকারের ক্যাচ নিয়ে শুরু করেছিলেন মুমিনুল। পরে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত ও মোহাম্মদ সাইফউদ্দিনের ক্যাচ। বাংলাদেশের এই তারকা ক্রিকেটারকে নিয়ে সব মিলিয়ে ১৬ জন ফিল্ডার ইনিংসে ৫ ক্যাচ নিয়েছেন।

১৯৭৬ সালে ইংল্যান্ডের ঘরোয়া লিগে সর্বপ্রথম এই কীর্তি গড়েছিলেন ভিক মার্কস। বাংলাদেশেও মুমিনুলের আগে এই কীর্তি গড়েছিলেন ফরহাদ হোসেন। গত বছর শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ফতুল্লায় প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের হয়ে ফরহাদ নিয়েছিলেন ৫টি ক্যাচ।

মার্কসের পরে ও মুমিনুলের আগে এক ইনিংসে ৫ ক্যাচ নেওয়ার রেকর্ড ছুঁয়েছেন জন রাইস, অ্যালান কুরি, জন্টি রোডস, জেফ উইলসন, কেনি জ্যাকসন, মোহাম্মদ রমজান, অমিত শর্মা, ব্র্যাড ইয়াং, হাসনাইন রাজা, তৌফিক উমর, ডেভিড সেলস, অ্যান্ডি ম্যাকব্রাইস, ফরহাদ ও জাহিদ জাখাইল।

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...