আবারও সিঙ্গাপুরে মোশাররফ হোসেন রুবেল। ছবি: ফেসবুক

কেমোথেরাপি নিতে আবারও সিঙ্গাপুরে, আক্ষেপ ঝরা পোস্ট রুবেলের

একটু দেরিতেই স্বপ্নের দরজায় পা পড়েছিল বাংলাদেশের হয়ে পাঁচটি ওয়ানডে খেলা এই ক্রিকেটারের।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯, ১০:১০ আপডেট: ২৩ এপ্রিল ২০১৯, ১০:১০
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯, ১০:১০ আপডেট: ২৩ এপ্রিল ২০১৯, ১০:১০


আবারও সিঙ্গাপুরে মোশাররফ হোসেন রুবেল। ছবি: ফেসবুক

(প্রিয়.কম) গত মাসে সিঙ্গাপুরের বিখ্যাত মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মোশাররফ হোসেন রুবেলের ব্রেইন টিউমারের অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচার সফল হলেও টিউমারের পুরো অংশ অপসারণ করা সম্ভব হয়নি, তাই এখন নিতে হচ্ছে কেমোথেরাপি ও রেডিওথেরাপির আশ্রয়।

এই চিকিৎসা সম্পন্ন করতেই আবারও সিঙ্গাপুর গিয়েছেন রুবেল। ফেসবুক আইডিতে রুবেল নিজেই জানিয়েছেন এ তথ্য। নিজের আইডি থেকে দেওয়া এক পোস্টে রুবেল লিখেছেন, ‘কেমোথেরাপি ও রেডিওথেরাপি নিতে সিঙ্গাপুরে এসেছি। আমার জন্য সবাই দোয়া করবেন।’

কেমোথেরাপি ও রেডিওথেরাপি সম্পন্ন করার জন্য প্রায় দেড় মাস সিঙ্গাপুর থাকতে হবে রুবেলকে। থেরাপি ঠিকভাবে না দেওয়া গেলে আবারও জেগে উঠতে পারে টিউমার, হতে পারে ক্যান্সারও। তাই ৩৭ বছর বয়সী রুবেলের সেরে ওঠার জন্য সামনের দিনগুলো বেশ গুরুত্বপূর্ণ।

এর মাঝেই অবশ্য বিশ্বকাপ মাঠে বসে দেখতে না পারার আক্ষেপ রয়েছে রুবেল। ফেসবুক পোস্টে এই ক্রিকেটার লিখেছেন, ‘এবারের বিশ্বকাপ মাঠে বসে দেখার খুব ইচ্ছা ছিল। বিপিএলের সময় সাইফউদ্দিন বলেছিল যদি বিশ্বকাপ দলে থাকি তাহলে সব ম্যাচের টিকেট আপনাকে দিব। ইচ্ছা আর বাস্তবতা কখনো কখনো এক হয় না এটা জানা ছিল। কিন্তু বাস্তবতা যে কতটা নিষ্ঠুর হতে পারে এটা কল্পনাতেও আসেনি!’

বিশ্বকাপে দলকে সমর্থন দিতে মাঠে যেতে না পারলেও জানিয়েছেন শুভকামনা। ৩৭ বছর বয়সী জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার লিখেছেন, ‘অল দ্যা বেস্ট টিম বাংলাদেশ… ইনশাআল্লাহ্‌ ভালো কিছু হবে এবার।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর চলাকালীন সময়ই বুঝতে পারেন তার শারীরিক সমস্যার কথা। প্রায় রাতেই খিঁচুনি হতো শরীরে। পরবর্তী সময়ে পরীক্ষা-নিরীক্ষা করাতে গিয়ে রুবেল জানতে পারেন তার ব্রেনে টিউমার হয়েছে। গ্লিওমা নামক টিউমার হয়েছে তার ব্রেনে।

এ ধরনের টিউমার সাধারণত মস্তিষ্কের কোষ অথবা মেরুদণ্ড থেকে জন্ম নেয়। টিউমার হয়েছে জেনে স্বাভাবিকভাবেই থমকে যান রুবেল। তবে ভেঙে না পড়ে চিকিৎসা নেওয়ার প্রস্তুতি নেন তিনি। ১৪ মার্চ, বৃহস্পতিবার রাতে অস্ত্রোপচার করাতে সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছাড়েন রুবেল।

রুবেলের ক্রিকেট ক্যারিয়ার বেশ লম্বা। সেই ২০০০-০১ থেকে ঘরোয়া ক্রিকেট খেলে আসছেন তিনি। বাংলাদেশ জাতীয় দলে তার অভিষেক হয় ২০০৮ সালে। একটু দেরিতেই স্বপ্নের দরজায় পা পড়েছিল বাংলাদেশের হয়ে পাঁচটি ওয়ানডে খেলা এই ক্রিকেটারের। সর্বশেষ বিপিএলে একটি ম্যাচ খেলা রুবেল ১১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এ ছাড়া লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ১০৪টি।

প্রিয় খেলা/আশরাফ