প্রতীকী ছবি

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর বৃদ্ধির হার কমেছে

২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের মার্চে ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধির হার ছিল ২৩ শতাংশ।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯, ১৪:৪১ আপডেট: ২৫ এপ্রিল ২০১৯, ১৪:৪১
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯, ১৪:৪১ আপডেট: ২৫ এপ্রিল ২০১৯, ১৪:৪১


প্রতীকী ছবি

(প্রিয়.কম) দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধি পেলেও বৃদ্ধির হার কমেছে। বাংলাদেশ টেলিকমনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) পরিসংখ্যান বিশ্লেষণ করে এমন চিত্রের দেখা মেলে।

বিটিআরসির পরিসংখ্যান বলছে, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের মার্চে ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধির হার ছিল ২৩ শতাংশ; যা চলতি বছরের মার্চে কমে হয়েছে ১০ শতাংশ। অর্থাৎ ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধির হার কমেছে প্রায় ১৩ শতাংশ।

পরিসংখ্যানের তথ্য অনুযায়ী ২০১৭ সালের মার্চে দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারী ছিল ছয় কোটি ৮৪ লাখ ৩৯ হাজার। ২০১৮ সালের মার্চে তা বেড়ে হয়েছে আট কোটি ৪৫ লাখ ৪৫ হাজার এবং চলতি বছরের মার্চ শেষে এই সংখ্যা বেড়ে হয়েছে ৯ কোটি ৩১ লাখের বেশি।

বিটিআরসির তথ্যানুযায়ী দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী বাড়লেও কমছে ওয়াইম্যাক্সভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। ২০১৭ সালের মার্চে ওয়াইম্যাক্স ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮৬ হাজার, ২০১৮ সালের মার্চে তা এক হাজার বেড়ে হয়েছিল ৮৭ হাজার এবং চলতি বছরের মার্চে তা কমে হয়েছে ৬১ হাজার।

অপরদিকে দেশে বৃদ্ধি পাচ্ছে আইএসপি ও পিএসটিএন ব্যবহারকারীর সংখ্যা। গত বছরের মার্চে ৫৬ লাখ ৬৯ হাজার আইএসপি ও পিএসটিএন ব্যবহারকারী থাকলেও, তা চলতি বছরের মার্চে বেড়ে হয়েছে ৫৭ লাখ ৩১ হাজার।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...