এ কাজগুলো পাবলিক প্লেসে করা একেবারেই শোভনীয় নয়। ছবি: সংগৃহীত

পাবলিক প্লেসে যে ৭টি কাজ করা একেবারেই ঠিক নয়

বাড়ির বাইরে, ক্লাসে, অফিসে বা পরিবহনে এসব কাজ করা থেকে বিরত থাকুন।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯, ১৮:২৯ আপডেট: ২৫ এপ্রিল ২০১৯, ১৮:২৯
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯, ১৮:২৯ আপডেট: ২৫ এপ্রিল ২০১৯, ১৮:২৯


এ কাজগুলো পাবলিক প্লেসে করা একেবারেই শোভনীয় নয়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সভ্য সমাজে করতে হয় না এমন অনেক কিছুই আমরা করে থাকি, যা আসলে করা ঠিক নয়। সবার সামনে খকখক করে গলা পরিষ্কার করা, থুথু, পানের পিক বা কফ ফেলা, ধূমপান করা—এগুলো ঠিক না তা আমরা জানি, এগুলো আমাদের সামনে কেউ করলে বিরক্ত হই। কিন্তু আমরাও নিজের অজান্তে কিছু কাজ করি, যা শোভনীয় নয়। এসব কাজের অভ্যাস আপনারও থাকলে তা বন্ধ করুন দ্রুত।

১) নখে নেইলপলিশ দেওয়া

সকালে কাজে বের হচ্ছেন, দেখলেন একটা নখে নেইলপলিশ উঠে এসেছে। ভাবলেন বাসে বা রিকশায় বসেই নখে আবার নেইলপলিশ দেওয়া যাবে। কিন্তু তা ভুলেও করবেন না। কারণ অনেকের জন্যেই নেইলপলিশের গন্ধটি বেশ অস্বস্তিকর। এ ছাড়া এতে নেইলপলিশ অন্যদের গায়ে বা পোশাকে ছড়াতে পারে। তাই এ কাজটি বাসায় বা পার্লারে করাই ভালো।

২) অন্তর্বাস ঠিক করা

অন্তর্বাসের ফিতা টেনে ঠিক করা বা প্যান্টের সামনে বা পেছনে হাত দিয়ে টানাটানি করাটা খুবই দৃষ্টিকটু। অন্যের চোখ এড়িয়ে তা করতে পারেন, যদি খুব দরকারি হয়। নয়তো তা না করাই ভালো। কাছাকাছি কোনো বাথরুমে গিয়ে তা ঠিক করাই ভালো।

৩) ব্যাগ টেবিলে তুলে রাখা

ব্যাগ সারাদিন কত ময়লা জায়গায় থাকে, ভাবুন তো! বিশেষ করে ব্যাগের তলাটা বেশ ময়লা হয়ে যায় এ কারণে। তাই খাবার টেবিলের ওপরে এই ব্যাগটা রাখা একেবারেই অনুচিত। এসব কারণে টেবিলে বা বিছানায় ব্যাগ রাখা উচিত না। এটাকে হয় বিছানার পাশে, ড্রেসিং টেবিলের পাশে বা কোনো একটা হুকে ঝুলিয়ে রাখুন।

৪) চুল আঁচড়ানো

যেকোনো বাথরুমে, এমনকি পাবলিক বাথরুমেও চুল আঁচড়াতে পারেন আপনি। কিন্তু বাথরুমের বাইরে নয়। কারণ চুল এবং সেই সঙ্গে খুশকি, উকুন—এসব খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে, এমনকি আশপাশে কারো খাবারেও চলে যেতে পারে। পাবলিক বাথরুমে চুল আঁচড়ানোর সময় সতর্ক থাকুন অন্য কারো গায়ে চুল পড়ছে কি না বা তাদের গায়ে ধাক্কা লাগছে কি না।

৫) নখ কাটা

চুল কাটার মতো নখ কাটলেও তা এদিক-সেদিক ছড়িয়ে পড়তে পারে। এ কাজটিও বাথরুমে করা ভালো।

৬) নাক খোঁটা

ভেবে দেখুন, পাবলিক প্লেসে কেউ নাকে হাত দিয়ে থাকলেও দেখতে কী জঘন্য লাগে! এরপর সেই ব্যক্তির হাত ধরতেই গা ঘিনঘিন করে ওঠে! তাই নাকে খুব অস্বস্তি হলেও আঙুল দিয়ে খোঁটাবেন না, টিস্যু ব্যবহার করুন।

৭) মেকআপ করা

রেস্টুরেন্টে খাওয়ার পর চট করে লিপগ্লস বা লিপস্টিক দিয়ে নেওয়াটা তেমন দোষের কিছু নয়। কিন্তু মাসকারা বা পাউডার ব্যবহার করতে যাবেন না। তার জন্য বাথরুম ব্যবহার করা উচিত। আর ভিড় করা বাসে বা অন্য কোনো পরিবহনেও তা করা উচিত নয়। এতে আশপাশের মানুষ বিরক্ত হতে পারে, এমনকি আপনার মেকআপ নষ্ট হওয়ারও ঝুঁকি থাকে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী