মাশরাফি বিন মুর্তজা। ছবি: প্রিয়.কম

মাশরাফি বিশ্বকাপের সেরা অধিনায়ক, দাবি পাকিস্তানের সাবেক ক্রিকেটারের

এবারের বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ দল বাংলাদেশ। এই দলকে নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০১৯, ২১:০১ আপডেট: ২৬ এপ্রিল ২০১৯, ২১:০১
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০১৯, ২১:০১ আপডেট: ২৬ এপ্রিল ২০১৯, ২১:০১


মাশরাফি বিন মুর্তজা। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) মাঠ ও মাঠের বাইরে বরাবরই ব্যতিক্রম জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। প্রায় ১৮ বছর ধরে ক্রিকেটের ২২ গজে নিজের দক্ষতার পরিচয় দিয়ে যাচ্ছেন ডানহাতি এই পেসার। সফল পেসারের পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে।

পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতারও অধিনায়ক হিসেবে মাশরাফিকেই সেরা মানছেন। এখানেই শেষ নয়, সাবেক এই পাকিস্তানি গতিতারকা মনে করেন, আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে অধিনায়ক হিসেবে মাশরাফিই এগিয়ে থাকবেন। ডানহাতি এই পেসারকে এবারের বিশ্বকাপের সেরা অধিনায়ক বলেও উল্লেখ করেন শোয়েব।

মাশরাফির হাত ধরেই ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল এবং গেল বছর এশিয়া কাপের ফাইনাল খেলেছে বাংলাদেশ। সার্বিক বিচারে বিরাট কোহলি-ইয়ন মরগানদের চেয়ে মাশরাফিকেই খানিকটা উপরে রাখছেন শোয়েব।

সম্প্রতি পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের সঙ্গে আলাপকালে শোয়েব বলেন, ‘আমি মনে করি, ইংল্যান্ড বিশ্বকাপের সেরা অধিনায়ক মাশরাফি। তবে বেশি উচ্চাভিলাষী হওয়া তাদের জন্য মোটেও ঠিক হবে না। নিজেদের সেরা খেলা খেলতে হবে। তাহলে বিশ্বমঞ্চে ভালো করবে তারা।’

বিশ্বকাপের পর্দা উঠতে বাকি দুই মাসেরও কম সময়। আর মাত্র ৩৪ দিন পরই মাঠে গড়াবে ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসরটি। আগামী ৩০ মে ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে পর্দা উঠতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর সামনে রেখে ইতোমধ্যেই দল ঘোষণা করেছে বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১০ দেশ।

এবারের বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ দল বাংলাদেশ। এই দলকে নেতৃত্ব দেবেন মাশরাফি। শুধু তা-ই নয়, দ্বিতীয় বারের মতো বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন তিনি। মাশরাফি ছাড়া কেউই এবারের আসরে টানা দ্বিতীয় বার দলকে নেতৃত্ব দিচ্ছেন না।

পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফও প্রশংসায় ভাসিয়েছেন মাশরাফিকে। মাশরাফির নেতৃত্বে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছে উল্লেখ করে সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেন, ‘পায়ে বড় ধরনের ইনজুরি থাকা সত্ত্বেও মাশরাফি দলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে নিয়ে চলছে। ইনজুরি থাকা সত্ত্বেও দলকে নিয়ে এভাবে এগিয়ে চলা বেশ কঠিন। সে পুরো দলকে ঐক্যবদ্ধ করে রেখেছে। বাংলাদেশে তার অনেক সুনাম রয়েছে।’

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...