স্বাস্থ্যকর উপায়ে ভাজা খাবার খাওয়ার জন্য অনেকেই এয়ার ফ্রায়ার ব্যবহার করে থাকেন। ছবি: সংগৃহীত

প্রিয় টিপস: ২৭ এপ্রিল, ২০১৯

দেখে নিন ঝটপট আপনার এয়ার ফ্রায়ারটি পরিষ্কার করার উপায়।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯, ০৮:২৮ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯, ০৮:২৮
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯, ০৮:২৮ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯, ০৮:২৮


স্বাস্থ্যকর উপায়ে ভাজা খাবার খাওয়ার জন্য অনেকেই এয়ার ফ্রায়ার ব্যবহার করে থাকেন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) টিপস বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা নিত্যদিন খুব কাজে লাগে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস।

স্বাস্থ্যকর উপায়ে ভাজা খাবার খাওয়ার জন্য অনেকেই এয়ার ফ্রায়ার ব্যবহার করে থাকেন। এতে তেল কম ব্যবহার করা হয় তাই খাবারে থাকে তুলনামূলক কম তেল ও ক্যালোরি। আর ডিপ ফ্রায়ারের তুলনায় এয়ার ফ্রায়ার পরিষ্কার করাটাও বেশি সহজ। দেখে নিন ঝটপট আপনার এয়ার ফ্রায়ারটি পরিষ্কার করার উপায়।

প্রথমত, প্রতিবার এয়ার ফ্রায়ার ব্যবহারের পর এর বাস্কেট, ট্রে এবং প্যান পরিষ্কার করতে হবে অন্য যে কোনো হাঁড়ি-বাসনের মতোই।  সাবান ও পানি দিয়ে এসব অংশ ধুয়ে ফেলুন।  এগুলোকে ভালোভাবে শুকিয়ে এরপর আবার এয়ার ফ্রায়ারের সাথে রাখুন।

এয়ার ফ্রায়ারে যদি খাবার পুড়ে শক্ত হয়ে লেগে যায় তাহলে সেই অংশটা সাবান ও গরম পানিতে ২০-৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর একটা ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন।

এয়ার ফ্রায়ারের ভেতরটা যদি পরিষ্কার করতে চান তাহলে এয়ার ফ্রায়ার আনপ্লাগ করুন, বাস্কেট, ট্রে এবং প্যান বের করে নিন। একটি স্পঞ্জ সাবানপানিতে ভিজিয়ে চিপে নিন, এরপর তা দিয়ে ভেতরটা মুছে নিন। এরপর একটি নরম কাপর দিয়ে মুছে শুকিয়ে নিন।

এয়ার ফ্রায়ারের বাইরেটা তেমন ঘন ঘন পরিষ্কারের দরকার হয় না। যদি দেখেন অনেকদিন ব্যবহারের পর বাইরেটা ময়লা হয়েছে তাহলে হালকা ভেজা কাপড় দিয়ে মুছে নিন।

এয়ার ফ্রায়ার পরিষ্কার করতে কখনোই শক্ত ব্রাশ বা স্টিলের ছোবড়া দিয়ে ঘষবেন না, এতে নন-স্টিক কোটিং উঠে ফ্রায়ার নষ্ট হতে পারে।

প্রিয় লাইফ/আশরাফ