ব্যায়ামের প্রয়োজনীয় এক অনুষঙ্গ স্ট্রেচিং। ছবি: সংগৃহীত

ইনজুরি এড়াতে স্ট্রেচিং করবেন যেভাবে

ব্যায়াম শুরুর আগে স্ট্রেচ করবেন, নাকি পরে?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯, ১৪:৫৭ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯, ১৪:৫৭
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯, ১৪:৫৭ আপডেট: ২৭ এপ্রিল ২০১৯, ১৪:৫৭


ব্যায়ামের প্রয়োজনীয় এক অনুষঙ্গ স্ট্রেচিং। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ব্যায়াম করাটা ওজন কমানো এমনকি শুধুই সুস্থ থাকার জন্যেও জরুরি। কিন্তু চট করে ব্যায়াম শুরু করে ফেললেই হবে না, জানতে হবে ব্যায়ামের আনুষঙ্গিক কিছু তথ্য; যেমন স্ট্রেচিং। স্ট্রেচিং ছাড়াই ব্যায়াম করলে আপনি বড় ধরনের চোট পেতে পারেন। কিন্তু স্ট্রেচিং কখন ও কীভাবে করতে হবে?

ব্যায়ামের আগে না পরে স্ট্রেচিং করবেন, নাকি দুটোই করবেন তা আসলে ব্যায়ামের ওপর নির্ভর করে। আপনি যদি পিলেটস বা ইয়োগা করেন, তাহলে তার আগে অবশ্যই ওয়ার্মআপ করতে হবে, তাই সে সময়ে স্ট্রেচিং করে ফেলতে পারেন। আপনি যদি দৌড়ানো, টেনিস খেলা বা ভারোত্তোলন করেন, তাহলেও শুরুতে স্ট্রেচ করতে হবে, কিন্তু সেগুলো হবে আলাদা। এসব সময়ে আপনার করতে হবে বডিওয়েইট স্কোয়াট, ওয়াকিং লাঞ্জ এবং হাই নি ধরনের স্ট্রেচিং। এগুলো আপনার শরীরের জয়েন্ট আলগা করে এবং ব্যায়ামের সময়ে আহত হওয়ার ঝুঁকি কমায়।

অন্যদিকে, ব্যায়ামের পরেও কিছু স্ট্রেচিং করা দরকার, তবে তা বসে করতে পারেন, যেমন টো টাচ বা হ্যামস্ট্রিং স্ট্রেচ। এ ক্ষেত্রে প্রতিটি স্ট্রেচের পেছনে ৩০-৬০ সেকেন্ড সময় দিন। তা পেশি ও জয়েন্ট নমনীয় করে, তাদেরকে সুস্থ থাকে। এভাবে নিয়মিত স্ট্রেচ করলে ব্যায়ামের পর পেশির ব্যথা হওয়ার সমস্যাটা আপনাকে ভোগাবে না, আপনি নিয়মিত ব্যায়াম করতে পারেন এবং আহত হওয়ার ঝুঁকিও কমবে।

সূত্র: পপসুগার

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ১৮ জুন, ২০১৯

প্রিয় ১৫ ঘণ্টা, ২৪ মিনিট আগে

loading ...