প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয়, প্রতিষ্ঠানে রূপ নিয়েছে: প্রধানমন্ত্রী

’৭৫-পরবর্তী সময়ে তারা ক্ষমতায় থাকার কারণে, যে আদর্শ নিয়ে এ দেশ স্বাধীন হয়েছিল, তা বাস্তবায়ন হয়নি।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মে ২০১৯, ১৬:৪৫ আপডেট: ১৭ মে ২০১৯, ১৬:৪৫
প্রকাশিত: ১৭ মে ২০১৯, ১৬:৪৫ আপডেট: ১৭ মে ২০১৯, ১৬:৪৫


প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

(প্রিয়.কম) আওয়ামী লীগ ক্ষমতায় থেকে দেশের জন্য কাজ করার কারণেই মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা

১৭ মে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এদিন দীর্ঘ নির্বাসন শেষে তিনি বাংলার মাটিতে ফিরে আসেন। এদিন বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লি থেকে কলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছেন।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানাতে সকালে গণভবনে পৌঁছান আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। শুভেচ্ছা গ্রহণ শেষে সংক্ষিপ্ত বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগ নামের রাজনৈতিক সংগঠনকে প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে অবদান রাখায় তৃণমূল থেকে শুরু করে সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, ‘শুধু দেশে নয়, গোটা উপমহাদেশে আওয়ামী লীগ শুধু একটি রাজনৈতিক দল নয়, বরং একটি প্রতিষ্ঠানে রূপ নিয়েছে। তবে দেশবিরোধীরা পঁচাত্তরের পর স্বাধীনতার চেতনা ব্যাহত করেছে। যারা স্বাধীনতা ও দেশের চেতনায় বিশ্বাস করে না, ’৭৫-পরবর্তী সময়ে তারা ক্ষমতায় থাকার কারণে, যে আদর্শ নিয়ে এ দেশ স্বাধীন হয়েছিল, তা বাস্তবায়ন হয়নি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতা ও দেশের চেতনায় বিশ্বাস করে না এমন দল পঁচাত্তর-পরবর্তী সময় ক্ষমতায় থাকায় দেশে স্বাধীনতার চেতনা বাস্তবায়ন হয়নি।’ এ সময় তিনি নেতাকর্মীদের দেশের মানুষের জন্য কাজ করার আহ্বান জানান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মমভাবে নিহত হন। এ সময় তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে রেহাই পান। পরবর্তীতে ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...