প্রতীকী ছবি

আপনার প্রোফাইলের তথ্য বিক্রি হচ্ছে ১৬০ টাকায়!

এসব তথ্য এক দিনের জন্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৮ মে ২০১৯, ১৮:১২ আপডেট: ১৮ মে ২০১৯, ১৮:১২
প্রকাশিত: ১৮ মে ২০১৯, ১৮:১২ আপডেট: ১৮ মে ২০১৯, ১৮:১২


প্রতীকী ছবি

(প্রিয়.কম) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরে আলাদা আরেকটি জগৎ রয়েছে; যেখানে দেদারছে বিক্রি হচ্ছে আপনার ব্যবহার করা বিভিন্ন প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট বা প্রোফাইলের তথ্য।

ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটনাউ-এর এক প্রতিবেদনে বলা হয়, এসব তথ্য কেনা-বেচায় শুধু হ্যাকার নয়, জড়িত রয়েছেন বাজার গবেষকও। আতঙ্কের বিষয় হচ্ছে, এসব তথ্য এক দিনের জন্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরের জগৎটি ডার্ক ওয়েব নামে পরিচিত; যেখানে প্রবেশ করা যায় না সাধারণ ব্রাউজার দিয়ে। এর জন্য প্রয়োজন হয় বিশেষ কিছু ব্রাউজারের। ডার্ক ওয়েবে এসব বাজার গবেষকরা বসে থাকেন। আবার অর্থের বিনিময়ে ভিডিও স্ট্রিমিং সেবা দিয়ে থাকে যেসব প্ল্যাটফর্ম (যেমন নেটফ্লিক্স) এসব প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য বিনামূল্যে ইউজার নেম এবং পাসওয়ার্ড পাওয়ার জন্যও অনেকে বসে থাকেন এই ডার্ক ওয়েবে।

গ্যাজেটনাউয়ের ওই প্রতিবেদনে বলা হয়, যারা একই পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্টে ব্যবহার করেন বা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করেন, তারাই মূলত এই হ্যাকারদের মূল লক্ষ্যবস্তু হয়ে থাকেন। হ্যাক হওয়ার পর ব্যবহারকারীদের ওই তথ্য রাখা হয় ডাটাবেজে।

পরবর্তীতে প্যাকেজ আকারে বিক্রি করা হয় ওইসব তথ্য। এক দিনের জন্য ওই সব তথ্য বিক্রি করা হয় সর্বনিম্ন দুই ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬০ টাকা। আবার তিন মাসের জন্য তথ্য বিক্রি হয়ে থাকে ৭০ ডলার বা সাড়ে পাঁচ হাজার টাকায়। আর এসব অর্থ লেনদেন হয়ে থাকে বিটকয়েন, লাইট কয়েন, জেড ক্যাশসহ অন্যান্য মাধ্যমে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...