ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির বাড়ি ‘অ্যান্টিলিয়া’। ছবি: সংগৃহীত

মুকেশ আম্বানির ‘অ্যান্টিলিয়া’র প্রতি বর্গফুটের দাম কত জানেন?

রিখটার স্কেল অনুযায়ী প্রায় ৮ মাত্রার তীব্রতা পর্যন্ত ভূমিকম্প সহনে সক্ষম এই বাড়িটি। ২৭ তলাবিশিষ্ট এই বাড়িটির উচ্চতা ৫৭০ ফুট।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ মে ২০১৯, ১৫:৩৮ আপডেট: ২০ মে ২০১৯, ১৫:৩৮
প্রকাশিত: ২০ মে ২০১৯, ১৫:৩৮ আপডেট: ২০ মে ২০১৯, ১৫:৩৮


ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির বাড়ি ‘অ্যান্টিলিয়া’। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বের সেরা ধনীর খেতাব অর্জন করতে না পারলেও বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ির মালিকানার খেতাব ভারতের মুকেশ আম্বানির দখলে। আম্বানির পরিবারের সদস্য সংখ্যা ৬/৭ জন। আর এই ক’জন সদস্যের জন্য বাড়ি বানানো হয়েছে চার লাখ বর্গফুটের। বাড়িটির নাম রাখা হয়েছে ‘অ্যান্টিলিয়া’, যার ফ্লোর সংখ্যা ২৭।

ভারতের মুম্বাইয়ের আলতামাউন্ট সড়কে বিশ্বের সবচেয়ে দামি এ বাড়িটির অবস্থান। অ্যান্টালিয়ার কোনো একটি তলার সঙ্গে অপর তলার মিল নেই। এই বাড়ির বাজার দর কেমন হতে পারে?

বাড়িটির মূল্য জানার আগে চলুন জেনে নেওয়া যাক, এই বাড়িটির নাম অ্যান্টালিয়া রাখা হয়েছে কেন? আটলান্টিক মহাসাগরের কল্পিত একটি দ্বীপের নামের সঙ্গে মিল রেখে বাড়িটির নাম রাখা হয়েছে। 

বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ি। ছবি: সংগৃহীত

বাড়িটির স্থপতি শিকাগো শহরের প্রখ্যাত ‘পার্কিন্স অ্যান্ড উইল’ সংস্থা। প্রায় দু’বছর ধরে বাড়িটি বানানোর পর বাড়ির মালিকের মনে হয়েছিল, বাড়িটি ইঞ্জিনিয়াররা বাস্তু শাস্ত্র মেনে তৈরি করেননি। ফলে ‘বাস্তু কারেকশন’ করতে লেগেছিল আরও দেড় বছর।

রিখটার স্কেল অনুযায়ী, প্রায় ৮ মাত্রার তীব্রতা পর্যন্ত ভূমিকম্প সহনে সক্ষম এই বাড়ি। ২৭ তলাবিশিষ্ট এই বাড়িটির উচ্চতা ৫৭০ ফুট। বাড়ির বেশ কয়েকটি তলা স্বাভাবিক উচ্চতার চেয়ে দুই বা তিন গুণ বেশি বড়। যে কারণে পুরো বাড়ির উচ্চতা আসলে ৪০ তলা উঁচু ভবনের সমান। 

এই বাড়িতে আম্বানি পরিবারের সদস্যরা ছাড়া রয়েছেন ৬০০ জন কর্মচারী।

বাড়িটির নকশা করা হয়েছে পদ্ম ও সূর্যকে ভিত্তি করে। ছবি: সংগৃহীত

বাড়িটি নির্মাণে খরচ হয়েছিল ১৪ হাজার কোটি রুপি বা ১০০ কোটি ডলারেরও বেশি। তবে মুম্বাইয়ের রিয়েল এস্টেটের হিসাব অনুযায়ী, এই বাড়িটির প্রতি বর্গফুটের দাম প্রায় ৮৫ হাজার রুপি, বাংলাদেশি মুদ্রায় যা এক লাখ তিন হাজার টাকার মতো।

প্রিয় সংবাদ/রিমন