ধোনি ও কেদার যাদব। ছবি: সংগৃহীত

শেষবারের মতো কোন ৪ জন নামতে পারেন ভারতীয় দলের জার্সি গায়ে?

ইতোমধ্যে বিশ্বকাপ ক্রিকেটকে নিয়ে বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করতে শুরু করে দিয়েছেন। তেমনি শেষবারের মতো ভারতীয় দলের জার্সি গায়ে কারা নামতে পারেন তাও আলোচনায় রয়েছে।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ মে ২০১৯, ১০:৫৯ আপডেট: ২২ মে ২০১৯, ১০:৫৯
প্রকাশিত: ২২ মে ২০১৯, ১০:৫৯ আপডেট: ২২ মে ২০১৯, ১০:৫৯


ধোনি ও কেদার যাদব। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বকাপের ঢোলে শব্দ বাজাতে বাকি মাত্র সাতদিন। তারপরই ইংল্যান্ডের মাটিতে ক্রিকেটের মহাযুদ্ধ। ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হচ্ছে দ্বাদশতম ক্রিকেট বিশ্বকাপ আসর। কোন দল কেমন খেলবে তা ধারণা করাটা একটু কঠিন। তবে প্রতিটি দলেই এমন কয়েকজন তারকা ক্রিকেটার রয়েছেন, যারা দলের জন্য এই বিশ্বকাপে শেষবারের মতো নিজের প্রাণ উজাড় করে দিবেন।

ইতোমধ্যে বিশ্বকাপ ক্রিকেটকে নিয়ে বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করতে শুরু করে দিয়েছেন। তেমনি শেষবারের মতো ভারতীয় দলের জার্সি গায়ে কারা নামতে পারেন তাও আলোচনায় রয়েছে।

উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক। ছবি: সংগৃহীত

দীনেশ কার্তিক

২০১৯ বিশ্বকাপে একজন উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে রাখা হয়েছে দীনেশ কার্তিককে। মহেন্দ্র সিং ধোনির কিছু হলে এই কার্তিকই ভরসা। এ ছাড়া অভিজ্ঞতার দিক থেকেও দীনেশ এবারের দলে মোস্ট সিনিয়র। কার্তিককে ২০২৩ সালের বিশ্বকাপে আর দেখা যাবে না বলে ধারণা করা হচ্ছে। ইংল্যান্ডের মাটিতে এই ব্যাটসম্যান ঝলসে উঠতে পারেন। 

২০১১ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ছবি: সংগৃহীত

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনিকে বর্তমান ক্রিকেট বিশ্বের সত্যিকারের দ্য রিয়েল গেম চেঞ্জার বলা হয়। ২০১১ বিশ্বকাপে ৪৮তম ওভারের দ্বিতীয় বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে বিশ্বকাপ জিতিয়ে দিয়েছিলেন! ভারতীয় দল তার হাত ধরেই ২০১১ বিশ্বকাপ জিতেছে। ধোনি এখনো বিশ্বের ক্রিকেটারদের মধ্যে এই মুহূর্তে সবচেয়ে ফিট, এটা বললে ভুল হবে না। ৪০-এর দিকে এগোচ্ছেন ধোনি, তাই ২০১৯ সালের বিশ্বকাপটাই ধোনির শেষ বিশ্বকাপ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান। ছবি: সংগৃহীত

শিখর ধাওয়ান 

অভিষেক হওয়ার পর শিখর ধাওয়ান এই পর্যন্ত আইসিসির ৫০ ওভারের টুর্নামেন্ট খেলেছেন তিনটি। সবগুলো টুর্নামেন্ট শেষে ভারতের শীর্ষ ব্যাটসম্যান ছিলেন তিনি। সাদা বলের রাজা বলা হয় ৩৩ বছরের এই ব্যাটসম্যানকে। আর বয়সের কথা মাথায় রেখেই, ধারণা করা হচ্ছে এটাই তার শেষ বিশ্বকাপ। 

অলরাউন্ডার কেদার যাদব। ছবি: সংগৃহীত

কেদার যাদব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ফিল্ডিং করতে গিয়ে বাম কাঁধে চোট পেয়েছিলেন কেদার যাদব। সেই চোট কাটিয়ে এখন এ ক্রিকেটার ফিট বলে জানানো হয়েছে। তার বিশ্বকাপ খেলা নিয়ে রইল না আর কোনো শঙ্কা। ফলে ২২ মে সতীর্থদের সঙ্গে ইংল্যান্ড যাওয়ার বিমানে উঠছেন এই স্পিনার অলরাউন্ডার। বিশ্বকাপে ভারতের এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারেন তিনি। তবে বয়সের কারণে ২০১৯ বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ হতে পারে। 

প্রিয় খেলা/রুহুল