মার্টিন টাওয়ার। ছবি: সংগৃহীত

২১ তলা বিল্ডিং ধ্বংস হয়ে গেল মাত্র ১৬ সেকেন্ডে (ভিডিও)

মাত্র ১৬ সেকেন্ডে ১৬ হাজার টন ইস্পাত ধ্বংস হয়ে গেল।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ মে ২০১৯, ০৯:১২ আপডেট: ২৩ মে ২০১৯, ০৯:১২
প্রকাশিত: ২৩ মে ২০১৯, ০৯:১২ আপডেট: ২৩ মে ২০১৯, ০৯:১২


মার্টিন টাওয়ার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মাত্র ১৬ সেকেন্ডে ১৬ হাজার টন ইস্পাত ধ্বংস হয়ে গেল। সামাজিক যোগাযোগমাধ্যমে যুক্তরাষ্ট্রের  পেনসিলভেনিয়ার একটি বিখ্যাত বিল্ডিং ধ্বংসের ভিডিও ভাইরাল হয়ে পড়েছে।

পেনসিলভেনিয়ার ওই বিল্ডিংটি ২১ তলা। ১৯৭২ সালে তৈরি করা হয়েছিল সেটি। বেথলেহেম স্টিল প্রতিষ্ঠানের এই বিল্ডিংটির নাম মার্টিন টাওয়ার।

প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যাওয়ার কারণে গত ১২ বছর ধরে বন্ধ হয়ে পড়ে ছিল মার্টিন টাওয়ার। ৩৩২ ফুট উঁচু এই বিল্ডিংয়ের বর্তমান মালিক আর্থিকভাবে লাভজনক করার অনেক চেষ্টা করেছিলেন। কিন্তু তিনি তেমন একটা সফল হননি। তাই শেষ পর্যন্ত মার্টিন টাওয়ার ভেঙে ফেলার সিদ্ধান্ত নিতে হলো। 

মার্টিন টাওয়ার ধ্বংস করতে ২১৯ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। ২১ তলা বিল্ডিংটি ভেঙে পড়ার সময় যাতে কোনো দিকে হেলে না পড়ে সেজন্য সম্পূর্ণ নিয়ন্ত্রিত উপায়ে সেখানে বিস্ফোরণ ঘটানো হয়। ধাপে ধাপে ধ্বংস হয়ে সোজাসুজি নেমে আসে বিল্ডিংটি। বিস্ফোরণ প্রক্রিয়া শুরু থেকে বিল্ডিংটি পুরোপুরি ধ্বংস হতে সময় নেয় মাত্র ১৬ সেকেন্ড।

বিল্ডিংটি ধ্বংসের সেই দৃশ্য দেখতে বহু মানুষ জড়ো হয়েছিলেন সেখানে। অনেকেই ভিডিও করেন মার্টিন টাওয়ার ধ্বংসের সেই দৃশ্য। ভেঙে পড়ার সময় গোটা এলাকা ধুলো, ধোঁয়ায় ঢেকে যায় কিছুক্ষণের জন্য।

প্রিয় জটিল/আশরাফ/রুহুল