ভারতে নির্বাচনে এক সময় এভাবেই ফলাফল দেখা হতো। ছবি: সংগৃহীত

এক সময় এভাবেই নির্বাচনের ফলাফল দেখত ভারতবাসী

দেশের প্রতিনধিত্ব করবেন কে? এটাই এই মুহূর্তের সবথেকে বড় প্রশ্ন।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৩ মে ২০১৯, ১২:৩৯ আপডেট: ২৩ মে ২০১৯, ১২:৩৯
প্রকাশিত: ২৩ মে ২০১৯, ১২:৩৯ আপডেট: ২৩ মে ২০১৯, ১২:৩৯


ভারতে নির্বাচনে এক সময় এভাবেই ফলাফল দেখা হতো। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র হিসেবে ভারতের একটা খ্যাতির কথা বিভিন্ন মহল থেকে প্রায়ই তুলে ধরা হয়। এর যে দিকগুলি প্রশংসা করে তুলে আনেন তার মধ্যে রয়েছে সেনাবাহিনীর ওপর নির্বাচিত সরকারের ধারাবাহিক আধিপত্য, বিরাট সংখ্যক মানুষের গণতান্ত্রিক প্রক্রিয়া তথা নির্বাচনে সামিল হওয়া, আইনসভা, বিচারসভা ও প্রশাসনের পারস্পরিক নিরপেক্ষতা।

এই ভারতেরই ভোটযজ্ঞের ইতি আজ। দেশটির জনগণের চোখ থাকবে আজ সংবাদমাধ্যমের দিকে। দেশের প্রতিনিধিত্ব করবেন কে? এটাই এই মুহূর্তের সবথেকে বড় প্রশ্ন।

টিভির দিকে চোখ দিলেই এখন দেখা যায় নির্বাচনের ফলাফল। এ ছাড়া মোবাইলেও প্রতি মুহূর্তের আপডেট চলে আসে। প্রতিবারই আধুনিক হচ্ছে নির্বাচন প্রক্রিয়া। প্রচারণা থেকে ফলাফল সবই এখন ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে করা হয়। কিন্তু শুরুর দিকে ছবিটা একদমই এমন ছিল না।

১৯৫১ থেকে ১৯৫২ সালের মধ্যে হয়েছিল স্বাধীন ভারতের প্রথম ভোট। প্রায় ৮ কোটি মানুষ সেবার ভোট দিয়েছিল। লোকসভায় আসন ছিল ৪৮৯। ১৮৪৯ প্রার্থী ভোটে অংশগ্রহণ করেছিলেন। কেটে গেছে প্রায় ৭০ বছর। এখন ভোটারের সংখ্যা প্রায় ৯০ কোটি। আর প্রার্থী সংখ্যা ৮০৪০।

তখন ভোট হতো ব্যালট পেপারে আর এখন ভোট হয় মেশিনে। তখন ব্যালট বা নির্বাচনের জিনিসপত্র নিয়ে যাওয়া হতো ঘোড়ায় কিংবা উটের পিঠে চাপিয়ে। তখন ছিল টেলিগ্রাম, এখন হাতের মুঠোয় রয়েছে রিয়েল টাইম আপডেট।

তখন নির্বাচনের ফলাফল জানতে হলে আপনার যেতে হতো দেশের বিখ্যাত সব ল্যান্ডমার্কের সামনে। ওই সব জায়গায় দাঁড়া করানো থাকতো বিল বোর্ড। তার সামনেই হাজির হতো সাধারণ মানুষ। আর সেই বোর্ডের মধ্যে লাগিয়ে দেওয়া হতো ফলাফলের আপডেট। রেজাল্টের ট্রেন্ড, অ্যানালাইসিস- এসব তখন অলীক কল্পনা।

তবে একটাই জিনিস রয়ে গেছে ঠিক আগের মতো। ভোট নিয়ে মানুষের উত্তেজনা। তখনো দূর থেকে মানুষ ভোট দিতে আসতো। ফলাফলের জন্য অধীর অপেক্ষায় থাকত মানুষ। আজও সেরকমই একটা দিন। সকাল থেকে সব কাজ ফেলে ভারতের সাধারণ জনগণের নজর শুধুই ফলাফলে।

প্রিয় সংবাদ/আশরাফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...