ইংল্যান্ড বিশ্বকাপে ভারতের হোম ও অ্যাওয়ে জার্সি। ছবি: সংগৃহীত

মোদির জয়ের প্রভাব ভারতের বিশ্বকাপ জার্সিতেও!

ভারতে এখন চলছে গেরুয়া উৎসব। যে উৎসবে নাম জড়াতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দলেরও!

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৫ মে ২০১৯, ১২:৪৩ আপডেট: ২৫ মে ২০১৯, ১২:৪৩
প্রকাশিত: ২৫ মে ২০১৯, ১২:৪৩ আপডেট: ২৫ মে ২০১৯, ১২:৪৩


ইংল্যান্ড বিশ্বকাপে ভারতের হোম ও অ্যাওয়ে জার্সি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ভোট পর্ব শেষ, উত্তেজনাও থেমে গেছে। ভারতে এখন শুধু উদযাপন চলছে। দ্বিতীয় দফায় দেশ চালানোর দায়িত্ব পেয়েছে নরেন্দ্র মোদির দল বিজেপি। আরও একবার ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোদি। সব মিলিয়ে ভারতে এখন চলছে গেরুয়া উৎসব। যে উৎসবে নাম জড়াতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দলেরও!

বিশ্বকাপে গেরুয়া রংয়ের জার্সি পরে খেলতে নামতে পারে বিরাট কোহলির দল। তবে এখানে নরেন্দ্র মোদি বা তার সরকারের কোনো হাত নেই। যেটা হয়েছে, তা পুরোপুরি কাকতালীয়। ভারতের বিশ্বকাপের অ্যাওয়ে জার্সির বেশ কিছু অংশে গেরুয়া রং ব্যবহার করা হয়েছে। এটা দেখেই এমন আলোচনা চাওড় হয়েছে। কারণ বিজেপির লোগো, পোশাক; সবকিছুতেই গেরুয়া রংয়ের আধিক্য থাকে।

এবারের বিশ্বকাপে হোম ও অ্যাওয়ে জার্সি চালু করা হয়েছে। যেটা ফুটবলে অনেক আগে থেকেই প্রচলিত। যদিও ইংল্যান্ড ও ওয়েলসে পর্দা উঠতে যাওয়া বিশ্বকাপে এটা প্রতিটি দলের জন্য প্রযোজ্য হবে না। আয়োজক দেশ হিসেবে বাড়তি সুবিধা পাবে ইংল্যান্ড। ঘরের মাঠের দল হিসেবে খেলবে ইংলিশরা। এদের বিপক্ষে অ্যাওয়ে জার্সি পরে মাঠে নামতে হবে বিরাট কোহলির দলকে।

ভারতের অ্যাওয়ে জার্সিতে প্রথাগত নীলের পরিমাণ কমেছে। এই অ্যাওয়ে জার্সিতে গেরুয়া রংয়ের আধিক্য থাকবে বলে জানা গেছে। জার্সির সামনের দিকে নীল থাকলেও পেছনের দিকে গেরুয়া রংয়ের আধিক্য থাকবে। এ ছাড়া হাতায়ও গেরুয়া রং। রংয়ের মিল থাকায় আফগানিস্তানের বিপক্ষেও অ্যাওয়ে জার্সি পরে খেলতে পারেন কোহলি-ধোনিরা

একইভাবে শ্রীলঙ্কার বিপক্ষে সুবিধা পাবে ভারত। এই ম্যাচে নীল জার্সি পরেই খেলবে কোহলিবাহিনী। শ্রীলঙ্কাকে খেলতে হবে তাদের অ্যাওয়ে জার্সি পরে। বাংলাদেশ, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার জার্সিতে সবুজের আধিক্য আছে। এদের মধ্যে মোকাবেলাতে যে কোনো একটি দলকে অ্যাওয়ে জার্সি পরে খেলতে হবে। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও উইন্ডিজের জার্সি নিয়ে কোনো সমস্যা নেই।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...