ফেসবুকের ‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’। ছবি: সংগহীত

পাঁচ বছরে বাংলাদেশে ৭টি পোস্ট দেখানো নিষিদ্ধ করেছে ফেসবুক!

এসব কনটেন্ট শুধু বাংলাদেশে অবস্থানকারী ফেসবুক ব্যবহারকারীদের জন্য বন্ধ করা হয়েছিল।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ মে ২০১৯, ১৪:০৪ আপডেট: ২৬ মে ২০১৯, ১৪:০৪
প্রকাশিত: ২৬ মে ২০১৯, ১৪:০৪ আপডেট: ২৬ মে ২০১৯, ১৪:০৪


ফেসবুকের ‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’। ছবি: সংগহীত

(প্রিয়.কম) ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে সাতটি পোস্ট দেখানো বন্ধ করেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। এর মধ্যে গত বছর একটি ভিডিও প্রদর্শন বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

সম্প্রতি প্রকাশিত ফেসবুকের ‘ট্রান্সপারেন্সি রিপোর্টে’ এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এসব কনটেন্ট শুধু বাংলাদেশে অবস্থানকারী ফেসবুক ব্যবহারকারীদের জন্য বন্ধ করা হয়েছিল।

ফেসবুক জানিয়েছে, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত একটি ভিডিও কনটেন্ট বন্ধ করার অনুরোধ পায় তারা। পরে ভিডিওটি বাংলাদেশে দেখানো নিষিদ্ধ করা হয়।

এ ছাড়া ২০১৬ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশে দুইটি কনটেন্ট দেখানো বন্ধ করে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের করা অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই দুই কনটেন্ট সরানো হয়। ফেসবুক জানিয়েছে, ওই দুই কনটেন্টের বিরুদ্ধে ধর্মনিন্দা এবং স্থানীয় আইন লঙ্ঘনের অভিযোগ করেছিল টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। একই সঙ্গে ২০১৫ সালে দেশে চারটি কনটেন্ট প্রদর্শন নিষিদ্ধ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’-এর তথ্যানুযায়ী গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ১৪৯টি অনুরোধের মাধ্যমে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মোট ১৯৫টি ফেসবুক অ্যাকাউন্ট বা ব্যবহারকারীর তথ্য চাওয়া হয়েছিল।

এর মধ্যে আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে ১৯টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল সরকার। আর ১৩০টি অ্যাকাউন্টের বিষয়ে ছিল জরুরি অনুরোধ। এর মধ্যে ৪৪ শতাংশ তথ্য ফেসবুক কর্তৃপক্ষ সরকারকে দিয়েছে।

প্রিয় প্রযুক্তি/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

বাগডুমে চলছে সামার উইক

প্রিয় ২ ঘণ্টা, ২২ মিনিট আগে

loading ...