বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি:প্রিয়.কম

খালেদার বিচার কেরানীগঞ্জ কারাগারে না করার নির্দেশনা চেয়ে রিট

আগামীকাল বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শুনানির সোমবার দিন ধার্য করেছে আদালত।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ মে ২০১৯, ২০:১৯ আপডেট: ২৬ মে ২০১৯, ২০:১৯
প্রকাশিত: ২৬ মে ২০১৯, ২০:১৯ আপডেট: ২৬ মে ২০১৯, ২০:১৯


বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি:প্রিয়.কম

(প্রিয়.কম) বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়ার মামলা শুনানির জন্য কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তরে প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

২৬ মে, রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ব্যারিস্টার কায়সার কামাল। আগামীকাল (সোমবার) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শুনানির দিন ধার্য করেছে আদালত

গত ২১ মে খালেদা জিয়ার পক্ষে কায়সার কামাল সংশ্লিষ্ট প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদেরকে একটি আইনি নোটিশ পাঠান। জবাব না পেয়ে রবিবার রিটটি দায়ের করা হয়।

ওই আইনি নোটিশে দাবি করা হয়, গত ১২ মে খালেদা জিয়ার মামলা শুনানির বিষয়ে আইন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে খালেদা জিয়ার মামলার শুনানির জন্য পুরাতন ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে আদালত (বিশেষ জজ আদালত-৯) স্থানান্তর করে কেরানীগঞ্জে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই প্রজ্ঞাপন বেআইনি। কারণ, সংবিধানের ৩৫ অনুচ্ছেদে স্পষ্টভাবে বলা হয়েছে, যেকোনো বিচার হতে হবে উন্মুক্তভাবে। কারাগারের একটি কক্ষে বিচার হতে পারে না। ফলে এই প্রজ্ঞাপন সংবিধানবিরোধী।

প্রিয় সংবাদ/কামরুল