হুয়াওয়ে। ছবি: সংগৃহীত

হুয়াওয়ে নিয়ে আসছে ‘আর্ক ওএস’

২৪ মে একই ক্যাটাগরির আর্ক ওএস নামে নতুন ট্রেডমার্কের জন্য আবেদন করে হুয়াওয়ে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৯ মে ২০১৯, ১১:০১ আপডেট: ২৯ মে ২০১৯, ১১:০১
প্রকাশিত: ২৯ মে ২০১৯, ১১:০১ আপডেট: ২৯ মে ২০১৯, ১১:০১


হুয়াওয়ে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) এক বছর আগের করা আবেদনের পরিপ্রেক্ষিতে চলতি মাসে চীনে ‘হংমেং ওএস’ নামে নতুন ট্রেডমার্ক পায় হুয়াওয়ে। ট্রেডমার্কের ধরন বলছে এটি তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস)।

গুঞ্জন উঠেছে চীনের মধ্যে হুয়াওয়ের হ্যান্ডসেটগুলোতে ‘হংমেং ওএস’ ব্যবহার হতে পারে। এ ছাড়া চীনের বাইরের দেশগুলোর জন্য ‘আর্ক ওএস’ নামে অপারেটিং সিস্টেম নিয়ে আসতে পারে হুয়াওয়ে।

২৪ মে প্রতিষ্ঠানটি ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসে (ইইউআইপিও) ‘হুয়াওয়ে আর্ক ওএস’ ট্রেডমার্কের জন্য আবেদন করার পর এমন গুঞ্জন উঠেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হুয়াওয়ে চীনের ট্রেডমার্ক অফিস অব ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি এডমিনিস্ট্রেশন থেকে ‘হুয়াওয়ে হংমেং’ নামে ট্রেডমার্ক নিবন্ধন করে। ২০১৮ সালের ২৪ আগস্ট অবেদন জমা দেওয়ার পর চলতি বছরের ১৪ মে এই ট্রেডমার্কের অনুমতি পায় প্রতিষ্ঠানটি। পরে ২৪ মে একই ক্যাটাগরির আর্ক ওএস নামে নতুন ট্রেডমার্কের জন্য আবেদন করে হুয়াওয়ে।

জানা গেছে, এই বছরের মধ্যেই হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসতে পারে। চলতি বছরের মার্চে হুয়াওয়ে এবং ট্রাম্প প্রশাসনের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে বিকল্প পরিকল্পনা হিসেবে নতুন এই অপারেটিং সিস্টেম নিয়ে আসছে হুয়াওয়ে।

হুয়াওয়ে জানিয়েছে, মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে তারা যদি অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে সেক্ষেত্রে তারা তাদের স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে।

প্রিয় প্রযুক্তি/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...