নরম ও মৃদু আরামদায়ক যেকোনো পদ্ধতির সাহায্যে শিশুদের সবকিছু শেখানো যেতে পারে। ছবি: সংগৃহীত

যেভাবে নির্যাতন করে শিশুদের সাঁতার প্রশিক্ষণ! (ভিডিও)

শিশুদের সঙ্গে এমন কাজ করা উচিত নয়। এর ফলে শিশুদের স্বাস্থ্য ও মনস্তাত্বিক গঠনে সমস্যা দেখা দিতে পারে।

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ মে ২০১৯, ১০:৩৯ আপডেট: ৩০ মে ২০১৯, ১৩:১৩
প্রকাশিত: ৩০ মে ২০১৯, ১০:৩৯ আপডেট: ৩০ মে ২০১৯, ১৩:১৩


নরম ও মৃদু আরামদায়ক যেকোনো পদ্ধতির সাহায্যে শিশুদের সবকিছু শেখানো যেতে পারে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) রাশিয়ায় পানির নিচে শিশুদের নির্যাতন করে সাঁতার প্রশিক্ষণের অভিযোগ উঠেছে এলিনা রেডিনোভা নামে এক সাঁতার প্রশিক্ষকের বিরুদ্ধে। পরে এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশের পর সেটি নিয়ে তোলপাড় সৃষ্টি হয় দেশটিতে। সম্প্রতি রাশিয়ার ক্রাসেনডর শহরে এমনটাই ঘটেছে।

প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, এলিনা রেডিনোভা একটি শিশুর মাথা জোর করে পানিতে ঠেসে ধরছেন। শুধু তাই নয়, শিশুর মাথা জিমন্যাস্টিক পুলের চারপাশে ঘুরাচ্ছেন। কিন্তু ওই প্রশিক্ষক বিশেষজ্ঞদের পরামর্শ উপেক্ষা করতে শিশুদের বাবা-মাদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি তাদের বাচ্চাদের তার ক্লাসগুলোতে তালিকাভুক্ত করতে বলেছেন।

এদিকে শিশুরোগ বিশেষজ্ঞ এলেনা ইগনাটিভা সতর্ক করে দিয়ে বলেছেন, শিশুদের সঙ্গে এমন কাজ করা উচিত নয়। এর ফলে শিশুদের স্বাস্থ্য ও মনস্তাত্বিক গঠনে সমস্যা দেখা দিতে পারে। এতে পানির নিচে শিশুদের শ্বাসপ্রশ্বাসে সমস্যা হতে পারে। এমনকি এতে মস্তিস্কেরও ক্ষতি হতে পারে। এর ফলে শিশুরা ভবিষ্যতে মোশন সিকনেসের মুখোমুখি হতে পারে।

তিনি রেডিনোভার এই ট্রেনিংকে নিষিদ্ধ করতে কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন। তবে ওলগা নামের একজন ভক্তের দাবি, ওই বিতর্কিত প্রশিক্ষক ‘ঈশ্বর কর্তৃক প্রেরিত।’

ওলগা বলেন, ‘তিনি আমার সন্তানকে একটি মহান পদ্ধতিতে শেখাচ্ছেন; এ বিষয়ে আমি তার সঙ্গে কখনো তর্ক করি না। তিনি আমার সন্তানকে সেরিব্রাল পদ্ধতিতে হাঁটা শুরু করিয়েছেন। যদি আপনি এলেনাকে না জানেন তবে আপনি জানেন না তিনি কি অলৌকিক কাজ করেন। আমি তার কাছে বাকি জীবন কৃতজ্ঞ থাকব।’

এদিকে নাটালিয়া কোস্ট্রোমিনা নামের একজন সহযোগী কোচ জানান, নরম ও মৃদু আরামদায়ক যেকোনো পদ্ধতির সাহায্যে শিশুদের সবকিছু শেখানো যেতে পারে।

তিনি বলেন, রেডিনোভার ক্লাসগুলো নিয়ম লঙ্ঘনের পর্যায়ে পড়ে। এভাবে শিশুদের পানিতে নিক্ষেপ করা নিষিদ্ধ করা উচিত। তিনি ‘ভীতিজনক’ কৌশলটিকে ‘ব্র্যান্ড’ করেছেন। কেননা এলিনার ভিডিও দেখে অনেক কোচ এই বাচ্চাদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে দুঃশ্চিন্তা প্রকাশ করেছেন।

প্রিয় সংবাদ/রুহুল 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


loading ...