ছবি: সংগৃহীত

‘দ্য টার্গেট’-এর কপি শাকিব খানের ‘পাসওয়ার্ড’!

শুধু গল্পেই নয়, হুবহু মিল আছে অসংখ্য দৃশ্যে। এরপর থেকেই তুমুল সমালোচনার মুখে পড়েছেন ছবিটির সংশ্লিষ্টরা।

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১১ জুন ২০১৯, ১৬:৩৮ আপডেট: ১১ জুন ২০১৯, ১৬:৩৮
প্রকাশিত: ১১ জুন ২০১৯, ১৬:৩৮ আপডেট: ১১ জুন ২০১৯, ১৬:৩৮


ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কোনো তামিল-তেলেগু সিনেমা নয়, কোরিয়ান নির্মাতা চ্যাং পরিচালিত ‘দ্য টার্গেট’ কপি করে ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘পাসওয়ার্ড’ নির্মাণ করেছেন পরিচালক মালেক আফসারী। সিনেমাটি দেখার পর কয়েকজন দর্শক এমন অভিযোগ করেছেন নির্মাতার বিরুদ্ধে।

দর্শকদের অভিযোগ, শুধু গল্পেই নয়, হুবহু মিল আছে অসংখ্য দৃশ্যে। এরপর থেকেই তুমুল সমালোচনার মুখে পড়েছেন মালেক আফসারী।

শুটিং শুরুর আগে থেকেই আলোচনা-সমালোচনায় ছিল শাকিব খান প্রযোজিত সিনেমা ‘পাসওয়ার্ড’। মুক্তির আগে নকলের অভিযোগ ওঠায় পরিচালক মালেক আফসারী চ্যালেঞ্জ ছুড়ে ঘোষণা দিয়ে বলেছিলেন কেউ যদি প্রমাণ করতে পারে তার নির্মিত ‘পাসওয়ার্ড’  নকল, তাহলে তিনি তাকে ১০ লাখ টাকা পুরস্কার দেবেন। সেই সঙ্গে সিনেমা ইন্ডাস্ট্রি ছেড়ে দেবেন।

২০১৪ সালের ৩০ এপ্রিল মুক্তি পায় চ্যান পরিচালিত সাউথ কোরিয়ান সিনেমা ‘দ্য টার্গেট’। এদিকে ‘দ্য টার্গেট’ সিনেমাটি ফ্রেড ক্যাভাইয়ে পরিচালিত ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ফ্রেন্স সিনেমা পয়েন্ট ব্লাঙ্ক-এর রিমেক।

পাসওয়ার্ড সিনেমার গান আর কিছু কমেডি অংশ ছাড়া ‘দ্য টার্গেট’ সিনেমার গল্প ও দৃশ্য ধারণে পাওয়া যায় হুবহু মিল।

খোঁজ নিয়ে জানা গেছে, কোনো কপিরাইট ছাড়াই নির্মিত হয়েছে ‘পাসওয়ার্ড’। সিনেমার চিত্রনাট্য করেছেন মালেক আফসারী আর কাহিনি লিখেছেন আবদুল্লাহ জহির বাবু।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিযোগকারী প্রশ্ন ছুড়ে দিয়েছেন নির্মাতা মালেক আফসারীর দিকে। লাখ টাকার পুরস্কার আর সিনেমা ইন্ডাস্ট্রি ছেড়ে দেওয়ার ঘোষণার কতটা বাস্তবায়ন করবেন এই পরিচালক?

‘পাসওয়ার্ড’ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। শাকিব খান এর আগে মালেক আফসারীর পরিচালনায় কাজ করলেও বুবলী এই প্রথম। সিনেমাটি দেশের ১৭২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।

এসকে ফিল্মস প্রযোজিত সিনেমাটিতে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, ইমন ও অমিত হাসানসহ অনেকে। এই ছবির মধ্য দিয়ে দীর্ঘ পাঁচ বছর পর আবারও চলচ্চিত্র প্রযোজনা করছেন শাকিব খান।

প্রিয় বিনোদন/আজাদ চৌধুরী