শচিন টেন্ডুলকার। ছবি: সংগৃহীত

টাকা না পেয়ে শচিনের মামলা!

শচিনের মামলার কাগজপত্র ইতোমধ্যেই নথিভুক্ত করেছে ফেডারেল কোর্ট এবং সেগুলো পর্যবেক্ষণ করেছে রয়টার্স।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ জুন ২০১৯, ১৯:৫৬ আপডেট: ১৪ জুন ২০১৯, ১৯:৫৭
প্রকাশিত: ১৪ জুন ২০১৯, ১৯:৫৬ আপডেট: ১৪ জুন ২০১৯, ১৯:৫৭


শচিন টেন্ডুলকার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক স্পার্টান স্পোর্টসের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার। রয়্যালিটি না দিয়ে ব্যবসায়িক প্রচারণায় তার নাম ও ছবি ব্যবহারের অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছেন তিনি। গেল ৫ জুন সিডনির আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। আগামী ২৬ জুন মামলার প্রথম শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শচিনের মামলার কাগজপত্র ইতোমধ্যেই নথিভুক্ত করেছে ফেডারেল কোর্ট এবং সেগুলো পর্যবেক্ষণ করেছে রয়টার্স। শচিন তার মামলায় বলেছেন, ২০১৬ সালে শচিন ও স্পার্টান স্পোর্টসের মধ্যে ২০ লক্ষ অস্ট্রেলিয়ান ডলারের (বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১১ কোটি ৬৫ লক্ষ টাকা) চুক্তি হয়েছিল।

সিডনি ভিত্তিক প্রতিষ্ঠানটির সাথে শচিনের এই চুক্তির নাম ছিল ‘শচিন বাই স্পার্টান’। চুক্তিতে বলা হয়েছিল, প্রত্যেক বছর ১০ লক্ষ অস্ট্রেলিয়ান ডলারের বিনিময়ে প্রতিষ্ঠানটি তাদের ক্রীড়াপণ্য ও পোশাকে শচিনের নাম, ছবি ও লোগো ব্যবহার করবে।

শচিন আরও জানান, স্পার্টানের হয়ে প্রচারণামূলক বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়েছেন শচিন। অনুষ্ঠানগুলো মুম্বাই ও লন্ডনের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়। বকেয়া টাকা না পেয়ে ২০১৮ সালের প্রথম দিকে প্রাপ্য মিটিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেন শচিন। কিন্তু গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত তাকে রয়্যালটির কোনো টাকা দেয়নি স্পার্টান।

এরপর চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেন শচিন। চুক্তি বাতিল করে প্রতিষ্ঠানটিকে তার নাম, ছবি কিংবা লোগো ব্যবহার করতে নিষেধ করে দেন লিটল মাস্টার। কিন্তু স্পার্টান এবারও তার কথা কানে তোলেনি। আগের মতো শচিনের নাম, ছবি ও লোগো ব্যবহার করে যাচ্ছিল তারা। বাধ্য হয়ে মামলা ঠুকে দেন শচিন। 

শচিনের উকিল গ্যালব্রেথ বলেন, ‘ইতোমধ্যে আদালতে সমস্ত তথ্য পেশ করা হয়েছে। আমরা দাবি জানিয়েছে, এই টাকা না মেটানো পর্যন্ত স্পার্টান শচিনের কোনো লোগো, ছবি ব্যবহার করতে পারবে না। চুক্তি শেষ হয়েছে ২০১৮ সালের সেপ্টেম্বর। তাই নতুন চুক্তি না হলে আইনত এগুলি ব্যবহার করা অপরাধ।’

স্পার্টান স্পোর্টসের বিরুদ্ধে ক্রিকেটারদের মামলা করার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে ২০ কোটি টাকা না পেয়ে তাদের বিরুদ্ধে মামলা করেছিলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এ ছাড়া অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক, উইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেল ও অস্ট্রেলিয়ার মিচেল জনসন স্পার্টানের বিরুদ্ধে মামলা করেছিলেন। 

প্রিয় খেলা/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...