বাংলাদেশ ও উইন্ডিজের মধ্যকার ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

মাঠে নামার আগেই উইন্ডিজের থেকে পিছিয়ে গেল বাংলাদেশ!

লম্বা বিরতির পর আবারও মাঠে নামার আপেক্ষায় বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ উইন্ডিজ।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ জুন ২০১৯, ১৫:৩৫ আপডেট: ১৫ জুন ২০১৯, ১৫:৩৫
প্রকাশিত: ১৫ জুন ২০১৯, ১৫:৩৫ আপডেট: ১৫ জুন ২০১৯, ১৫:৩৫


বাংলাদেশ ও উইন্ডিজের মধ্যকার ম্যাচের একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বকাপে বাংলাদেশ দল সর্বশেষ ম্যাচটি খেলেছে গেল ৮ জুন। তিন দিন বিরতির পর ১১ জুন শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার কথা ছিল মাশরাফি বিন মুর্তজাদের। কিন্তু বৃষ্টির কারণে পণ্ড হয়ে যায় বাংলাদেশ ও লঙ্কানদের মধ্যকার ম্যাচটি। লম্বা বিরতির পর আবারও মাঠে নামার আপেক্ষায় বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ উইন্ডিজ। কিন্তু মাঠে নামার আগেই বাংলাদেশ দলকে ধাক্কা দিয়েছে ক্যারিবিয়রা।

বিশ্বকাপে এখন পর্যন্ত তিনটি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই দাপুটে জয় তুলে নেয় মাশরাফি বিন মুর্তজার দল। কিন্তু নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে সাকিব-তামিম-মুশফিকদের সঙ্গী হয় পরাজয়। বৃষ্টির বাগড়ায় পরিত্যক্ত হয় শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের চতুর্থ ম্যাচটি। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে হারের প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়েও।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে থেকে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারায় অষ্টম স্থানে নেমে গেছে তারা। বাংলাদেশকে টপকে সাত নম্বরে উঠে গেছে উইন্ডিজ।

আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং।

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দলের রেটিং পয়েন্ট ছিল ৮৬। কিন্তু দুই ম্যাচ হারায় রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের। আইসিসি প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ দলের বর্তমান রেটিং পয়েন্ট ৮৫। সেখানে ক্যারিবিয়দের নামের পাশে রয়েছে ৮৬ পয়েন্ট।

১২৪ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে বিশ্বকাপের এবারের আসরের শুরু থেকে দুর্দান্ত পারফর্ম করা ইংল্যান্ড। ১২২ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারত। ১১৪ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে নিউজিল্যান্ড। কিউইদের থেকে তিন পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা।

তালিকার পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। অজিদের রেটিং পয়েন্ট ১০৯ ও পাকিস্তানের ৯৩। এই তালিকার নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এখন পর্যন্ত লংকানদের রেটিং পয়েন্ট ৭৭ ও আফগানদের ৬২।

প্রিয় খেলা/আশরাফ