স্বর্ণের জুয়েলারি। ছবি: সংগৃহীত

স্বর্ণের দাম বৃদ্ধি, জেনে নিন বর্তমান বাজারমূল্য

বর্তমানে প্রতি ভরি স্বর্ণ আনার ক্ষেত্রে তিন হাজার টাকা শুল্ক দিতে হয়। যদিও আগামী অর্থবছরে এটি প্রতি ভরিতে এক হাজার টাকা কমিয়ে দুই হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৬ জুন ২০১৯, ১২:৩২ আপডেট: ১৬ জুন ২০১৯, ১২:৩২
প্রকাশিত: ১৬ জুন ২০১৯, ১২:৩২ আপডেট: ১৬ জুন ২০১৯, ১২:৩২


স্বর্ণের জুয়েলারি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) দেশের বাজারে আবারও বাড়ানো হলো স্বর্ণের দাম। ১৮, ২১ ও ২২ ক্যারেটের প্রতি ভরিতে বেড়েছে ১,১৬৬ টাকা। তবে সনাতন পদ্ধতির স্বর্ণ ও রূপার দাম অপরিবর্তিত রয়েছে।

আগামী ২০১৯-২০ অর্থবছর থেকে বিদেশ থেকে সোনা আনার ক্ষেত্রে যাত্রীরা বাড়তি সুবিধা পাবেন। এ জন্য শুল্ক সুবিধা দিতে ব্যাগেজ রুলস-এ পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে প্রতি ভরি স্বর্ণ আনার ক্ষেত্রে তিন হাজার টাকা শুল্ক দিতে হয়। আর আগামী অর্থবছরে এটি প্রতি ভরিতে এক হাজার টাকা কমিয়ে দুই হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

গত ১৩ জুন, বৃহস্পতিবার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। পরের দিন ১৪ জুন, শুক্রবার থেকেই নতুন দামে বিক্রি করা হচ্ছে স্বর্ণ। 

বিজ্ঞপ্তিতে ২২ ক্যারেট স্বর্ণের ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) মূল্য নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ৩২২ টাকা। যা আগের চেয়ে ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বেশি। ২১ ক্যারেট ৪৮ হাজার ৯৮৯ টাকা এবং ১৮ ক্যারেট ৪৩ হাজার ৯৭৩ টাকা। তবে সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি পূর্বের মূল্য অর্থাৎ ২৭ হাজার ৫৮৫ টাকা রাখা হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির তথ্য অনুযায়ী বর্তমান বাজরে ভরিপ্রতি স্বর্ণের দাম।

গত বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা, ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৭ টাকায় বিক্রি হয়েছে। 

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে দাম বাড়ানো হয়েছে। এর আগে চলতি বছরের ২৮ জানুয়ারি প্রতি ভরি স্বর্ণের দাম ১,১৬৬ টাকা বৃদ্ধি করেছিল জুয়েলার্স সমিতি। 

প্রিয় ব্যবসা/আশরাফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...