সারেগামাপার মঞ্চে নোবেল ও শান্তনু মৈত্র। ছবি: স্ক্রিনশট

নোবেলের গলায় মৌলিক গান ‘আগুনপাখি’, দেখুন ভিডিও

সারেগামাপাতে ভারতের প্রথম সারির সুরকার শান্তনু মৈত্র সুর দিলেন কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের কবিতায়। কবির কথা আর শান্তনুর সুরের জাদুতে যে গান বলেছে অ্যাসিড আক্রান্ত নারীদের জীবন ও তাদের লড়াইয়ের গল্প।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৬ জুন ২০১৯, ১৫:১০ আপডেট: ১৬ জুন ২০১৯, ১৫:১০
প্রকাশিত: ১৬ জুন ২০১৯, ১৫:১০ আপডেট: ১৬ জুন ২০১৯, ১৫:১০


সারেগামাপার মঞ্চে নোবেল ও শান্তনু মৈত্র। ছবি: স্ক্রিনশট

(প্রিয়.কম) ভারতীয় টেলিভিশন চ্যানেল জি বাংলায় প্রচারিত ‘সারেগামাপা’ অনুষ্ঠানে এবার মাইনুল আহসান নোবেল গাইলেন সম্পূর্ণ মৌলিক একটি গান ‘আগুনপাখি’।

১৫ জুন, শনিবার রাতে ভারতের জি-বাংলা টেলিভিশনের সারেগামাপায় গানটি পরিবেশন করেন নোবেল।

ভারতের প্রথম সারির সুরকার শান্তনু মৈত্র সুর দিলেন কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের কবিতায়। কবির কথা আর শান্তনুর সুরের জাদুতে যে গান বলেছে অ্যাসিড আক্রান্ত নারীদের জীবন ও তাদের লড়াইয়ের গল্প। তাদের সংগ্রামের কথা সুরের মাধ্যমে জনতার কাছে পৌঁছে দিতেই এমন অভিনব প্রয়াস। 

শান্তনু বলেন, ‘নোবেলের কথা চিন্তা করেই এই গানের জন্ম। নোবেল এখন নিজেকে সেই জায়গাতেই নিয়ে এসেছেন। যদিও পরিকল্পনা পরিচালক অভিজিতের। তিনি বলেছিলেন দুজন অ্যাসিড আক্রান্তের কথা। যারা নিজেদের অতীতকে সঙ্গী করে পথ হাঁটছেন অগ্নিকন্যার মতোই। চালাচ্ছেন স্বেচ্ছাসেবী সংস্থা। সাহস জোগাচ্ছেন তাদের মতো নিপীড়িতদের। কথাটা শোনার পরই রাজি হয়ে যাই। মনে হয়, এর থেকে বড় প্রতিবাদ আর কিছুই হতে পারে না।’

শ্রীজাত বলেছেন, ‘আমরা রোজই কোনো না কোনো প্রতিকূলতার মধ্যে দিয়ে যাই। কিন্তু এদের সঙ্গে ঘটে যাওয়া অন্যায়ের কাছে তা খুবই সামান্য। এদের লড়াইকে সম্মান জানাতেই আমার কলম ধরা।’

চলুন দেখে নেওয়া যাক নোবেলের গাওয়া ‘আগুনপাখি’ গানটি-

এদিন রাতে নোবেল সারেগামাপায় জেমসের তুমুল জনপ্রিয় ‘কবিতা’ গানটিও পরিবেশন করেন। গানটি গাওয়ার পর বিচারকরা তাকে গোল্ডেন গিটার দিয়েছেন।

প্রিয় বিনোদন/আশরাফ/রুহুল