তামিম ইকবাল ও লিটন কুমার দাস। ছবি: সংগৃহীত

উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ জুন ২০১৯, ১০:৩০ আপডেট: ১৭ জুন ২০১৯, ১০:৩০
প্রকাশিত: ১৭ জুন ২০১৯, ১০:৩০ আপডেট: ১৭ জুন ২০১৯, ১০:৩০


তামিম ইকবাল ও লিটন কুমার দাস। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার একটিতে জয় পেলেও, দুইটিতে হেরেছে তারা। বাকি একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

১৭ জুন, সোমবার চলমান বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

টানা তিন ম্যাচে অপরিবর্তিত ছিল বাংলাদেশের একাদশ। টন্টনের ছোট মাঠে উইন্ডিজের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ দলে আসতে পারে একাধিক পরিবর্তন। স্পিনার কমিয়ে পেসার বাড়ানো হবে নাকি বাড়তি একজন ব্যাটসম্যানকে খেলানো হবে, সেটি নিয়েই চলছে দলের মধ্যে আলোচনা।

শ্রীলঙ্কার বিপক্ষে মোহাম্মদ মিথুনের জায়গায় লিটন দাস একাদশে আসছেন বলে জোর আলোচনা ছিল। তবে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায় শেষ পর্যন্ত। টিম ম্যানেজম্যান্ট সূত্রে জানা যাচ্ছে, উইন্ডিজের বিপক্ষে একাদশে মিথুনের জায়গাতেই বিশ্বকাপে অভিষেক হতে পারে লিটন দাসের।

বাংলাদেশ চার পেসার নিয়ে খেললে অবশ্য একাদশে দেখা যাবে রুবেল হোসেনকে। সে ক্ষেত্রে একজন ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হবে। যদি এই পথে হাঁটে বাংলাদেশ দল, তাহলে দলে আসবে একটি পরিবর্তন। আর তা হলো মিথুনের জায়গায় উইন্ডিজের বিপক্ষে একাদশে সুযোগ মিলবে রুবেলের।

টন্টনের উইকেট সহজাতভাবে ব্যাটিং সহায়ক হলেও বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচের জন্য যে ২২ গজ প্রস্তুত করা হয়েছে তাতে আছে সুবজ ঘাসের উপস্থিতি। তাতে বাড়তি একজন পেসার খেলালে নিশ্চিতভাবেই একাদশে চলে আসবেন রুবেল। তবে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা জানিয়েছেন উইন্ডিজকে স্পিন দিয়ে ঘায়েলের পরিকল্পনা রয়েছে দলের। উইন্ডিজের বিপক্ষে মেহেদী হাসান মিরাজের পারফরম্যান্স দারুণ। ক্যারিবীয়দের ব্যাটিং অর্ডারের প্রথম পাঁচ ব্যাটসম্যানের চারজনই বাঁহাতি। তাই মিরাজের থাকাটা এক প্রকার নিশ্চিতই।

শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকলে, মিথুনের জায়গায় দলে ঢুকবেন লিটন। ফলে আরও একটি ম্যাচ একাদশের বাইরেই থাকতে হবে রুবেলকে। তবে শেষ মুহূর্তে যদি ব্যাটসম্যান কমানোর সিদ্ধান্ত থেকে সরে আসে দল, তাহলেও মিথুনের বাইরে থাকা প্রায় নিশ্চিত। সেক্ষেত্রে তার বদলে জায়গা পাবেন রুবেল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, লিটন দাস/রুবেল হোসেন।

প্রিয় খেলা/রুহুল