বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ দেখতে মাঠে এসেছিল সমারসেটের বিড়াল ব্রায়ান। ছবি: সংগৃহীত

মাশরাফি-সাকিবদের ঐতিহাসিক জয়ের সাক্ষী বিখ্যাত এই বিড়ালটি!

সর্বশেষ উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের জয়ের ব্যাপারেও ইঙ্গিত দিয়েছিল বিড়ালটি।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ জুন ২০১৯, ১৮:৩১ আপডেট: ১৮ জুন ২০১৯, ১৮:৩১
প্রকাশিত: ১৮ জুন ২০১৯, ১৮:৩১ আপডেট: ১৮ জুন ২০১৯, ১৮:৩১


বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ দেখতে মাঠে এসেছিল সমারসেটের বিড়াল ব্রায়ান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) এই বিড়ালটি আর দশটা বিড়ালের মতো নয়। বিড়াল হলেও ক্রিকেটপ্রেমীদের কাছে রয়েছে আলাদা পরিচিতি, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে রয়েছে ২ হাজার ৪৩ জন অনুসারী। তবে চলমান ইংল্যান্ড বিশ্বকাপের শুরুতে নতুন করে আলোচনায় উঠে এসেছে সমারসেটের বিড়ালটি। আলোচিত এই বিড়ালটির নাম ব্রায়ান।

বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচন করা থেকে শুরু করে কোন ম্যাচে কোন দল জয়ী হবে, সেটা নিয়েও ভবিষ্যদ্বাণী করেছে ব্রায়ান। সর্বশেষ উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের জয়ের ব্যাপারেও ইঙ্গিত দিয়েছিল বিড়ালটি। কেবল তাই নয়, বাংলাদেশ ও উইন্ডিজের মধ্যকার ম্যাচটি দেখতে মাঠেও এসেছিল সমারসেটের এই বিড়ালটি।

১৭ জুন, সোমবার বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। এদিন মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, সাকিব আল হাসানদের দাপুটে বোলিংয়ের পরও বাংলাদেশকে ৩২২ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় উইন্ডিজ। কিন্তু সাকিব আল হাসান ও লিটন দাসের ব্যাটে সেই লক্ষ্যও মামুলি হয়ে উঠলো।

চতুর্থ উইকেটে ১৮৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে বাংলাদেশ দলকে জয়ের বন্দরে নিয়ে যান সাকিব ও লিটন। তাদের জুটিতে ভর করে ৫১ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় ব্যবধানে জয় তুলে নেয় মাশরাফি বিন মুর্তজার দল। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

সাকিব-লিটনের অসাধারণ ব্যাটিংয়ে বাংলাদেশ যখন জয়ের দ্বারপ্রান্তে, তখন টেলিভিশন স্ক্রিনে দেখা যায় সমারসেটের ওই বিড়ালটিকে। এ সময় অবশ্য ব্রায়ানকে খানিকটা মনমরা দেখা যায়। তবে ব্রায়ানকে কোলে তুলে নিয়ে বিশ্ব মিডিয়ার সামনে পোজ দিতে ভুল করেননি গ্যালারিতে উপস্থিত বাংলাদেশের ভক্ত-সমর্থকরা।

পরবর্তীতে ব্রায়ানের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে সেই ছবিগুলো পোস্ট করা হয়েছে। এ ছাড়া উইন্ডিজের বিপক্ষে জয়ের পর বাংলাদেশের পতাকাসহ একটি ছবি পোস্ট করে বাংলাদেশ দলকে অভিনন্দন বার্তাও জানিয়েছে আলোচিত এই বিড়ালটি।

২০১৩ সালে সামারসেট কাউন্টি ক্রিকেট ক্লাবে বিড়ালটি প্রথম চোখে পড়ে। এরপর থেকে ওই মাঠের একজন ‘অফিশিয়াল স্টাফ’ হিসেবে গণ্য হয়ে থাকে বিড়ালটিকে। গেল ১২ জুন বিশ্বকাপের সেরা স্কোয়াড নির্বাচন করেছে ব্রায়ান। সেই স্কোয়াডে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে জায়গা পান মোহাম্মদ মিঠুন। তবে ব্রায়ানের এই বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি কোনো ভারতীয় ক্রিকেটার।

প্রিয় সংবাদ/কামরুল