বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মোবাইলে লেনদেনে ক্ষতিগ্রস্ত হবেন না গ্রাহক: বিটিআরসি

আর্থিক সেবার ক্ষেত্রে চার্জ দেবে সংশ্লিষ্ট মোবাইল অপারেটর, গ্রাহক নয়।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জুন ২০১৯, ২০:০৯ আপডেট: ১৮ জুন ২০১৯, ২০:১১
প্রকাশিত: ১৮ জুন ২০১৯, ২০:০৯ আপডেট: ১৮ জুন ২০১৯, ২০:১১


বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

(প্রিয়.কম) মোবাইলে আর্থিক সেবা গ্রহণে ব্যালান্স চেক করতে গ্রাহকদের ওপর নতুন করে চার্জ আরোপের কোনো সুযোগ নেই বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই চার্জ দিতে হবে সংশ্লিষ্ট মোবাইল অপারেটরদেরই।

১৮ জুন, মঙ্গলবার বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন নির্দেশনা অনুযায়ী গ্রাহক কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবেন না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিটিআরসি থেকে মোবাইল অপারেটরদের বিভিন্ন সময় নানা নির্দেশনা দেওয়া হয়েছে, যা সমন্বিতভাবে একযোগে প্রকাশের প্রয়োজনীয়তা অনেক দিন থেকেই প্রয়োজন ছিল। এর অংশ হিসেবে গত ১৩ জুন জারি করা হয়, যা গত আগস্ট ২০১৮ থেকে ওই দিন পর্যন্ত কমিশন থেকে জারিকৃত সব নির্দেশনার একটি সংকলন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১৪ আগস্ট মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের জন্য সেশন বেজড ইউএসএসডি প্রাইসিং প্রসঙ্গে বিটিআরসি (কমিশন) থেকে সাকসেসফুল রেভিনিউ জেনারেটিং ট্রাকজেকশন ও সাকসেসফুল নন-রেভিনিউ জেনারেটিং ট্রাকজেকশনের প্রতিটি সেশনের জন্য মূল্য নির্ধারণ করে একটি নির্দেশনা জারি করা হয়েছিল, যা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটররা গত ১০ মাস থেকে নেটওয়ার্ক অপারেটরদের প্রদান করছে।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটর এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের প্রতিনিধিদের সমঝোতার ভিত্তিতেই ওই মূল্য নির্ধারণ করা হয়।

বিটিআরসি জানিয়েছে, সাকসেসফুল রেভিনিউ জেনারেটিং ট্রাকজেকশন হলো সে সব ট্রানজেকশন, যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় (যেমন, ক্যাশ আউট, ক্যাশ ইন প্রভৃতি) ও সাকসেসফুল নন-রেভিনিউ জেনারেটিং ট্রাকজেকশন হলো সে সব ট্রানজেকশন, যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় না (যেমন, ব্যালান্স চেক, পিন নম্বর পরিবর্তন প্রভৃতি)। উভয় ক্ষেত্রে আরোপিত প্রতি সেশনের মূল্য মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের ওপর প্রযোজ্য হচ্ছে।

প্রিয় সংবাদ/রিমন