প্রয়াত সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু। ছবি: সংগৃহীত

নির্মাণ হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর, থাকছে রুপালি গিটারও

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন নামকরণ করার বিষয়টি জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১৯ জুন ২০১৯, ১৬:৫৬ আপডেট: ১৯ জুন ২০১৯, ১৬:৫৬
প্রকাশিত: ১৯ জুন ২০১৯, ১৬:৫৬ আপডেট: ১৯ জুন ২০১৯, ১৬:৫৬


প্রয়াত সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ের নাম হচ্ছে আইয়ুব বাচ্চু চত্বর। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন নামকরণ করার বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ‘আইয়ুব বাচ্চু আমাদের গর্ব। তার স্মৃতি সংরক্ষণের জন্য প্রবর্তক মোড়কে আইয়ুব বাচ্চু চত্বর করা এবং তার বিখ্যাত গান রুপালি গিটারের সেই গিটার স্থাপন করার জন্য উদ্যোগ নিয়েছি। সৌন্দর্যবর্ধনের আওতায় এ স্থাপনা নির্মাণের কাজ চলছে।’

গত বছরের ১৮ অক্টোবর মস্তিষ্কের রক্তক্ষরণে (স্ট্রোক) না ফেরার দেশে চলে গেছেন কিংবদন্তি সংগীতশিল্পী ও জনপ্রিয় ব্র্যান্ড এলআরবির ভোকাল আইয়ুব বাচ্চু। আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর তার নামাজের জানাজায় অংশ নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ শিল্পীর স্মৃতি সংরক্ষণ করার উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষণার অংশ হিসেবে নগরীর গুরুত্বপূর্ণ প্রবর্তক মোড়কে আইয়ুব বাচ্চু চত্বর নামকরণের কাজ চলছে।

গত বছরের ১৮ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেন বিশিষ্ট সড়কটির সৌন্দর্যবর্ধন, সবুজায়ন ও আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করে। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্যবর্ধনের কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়।

সেই চুক্তি মোতাবেক সৌন্দর্যবর্ধনের আওতায় প্রবর্তক মোড়ে বসানো হচ্ছে আইয়ুব বাচ্চুর সেই রুপালি গিটারের আদলে একটি গিটার। এরই মধ্যে অধিকাংশ কাজ সম্পন্ন হয়েছে। নিচু এলাকায় পানি জমার আশঙ্কার কারণে প্রবর্তক মোড়ে আপাতত কাজ স্থগিত রয়েছে।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন গুণী এ শিল্পী। সংগীত জীবনের দীর্ঘ চার দশকে অসংখ্য হৃদয় ছুঁয়ে যাওয়া গান আইয়ুব বাচ্চু উপহার দিয়েছেন শ্রোতাদের। তার সৃষ্টি অনেক গান মানুষের আন্তরে গেঁথে আছে।

আইয়ুব বাচ্চুর সংগীত জগতে যাত্রা হয় ১৯৭৮ সালে ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে। শ্রোতা-ভক্তদের কাছে এবি নামেও পরিচিত তিনি। ডাক নাম রবিন। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক, ক্লাসিক্যাল ও লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি।

তার কণ্ঠে গাওয়া উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে, ‘চলো বদলে যাই’, ‘রূপালি গিটার’ ‘কষ্ট পেতে ভালোবাসি’ ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’ ‘অবাক হৃদয়’ ‘আমিও মানুষ’ ‘কষ্ট কাকে বলে’, ‘সুখ’, ‘মন চাইলে মন পাবে’সহ অসংখ্য গান।

প্রিয় বিনোদন/রুহুল