ব্যাটসম্যান সাকিবের চেয়ে বোলার সাকিবকে বেশি ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

সাকিবকে সামলাতে অস্ট্রেলিয়ার ‘গোপন অস্ত্র’

বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে সাকিব-ভীতি বেশ ভালভাবেই পেয়ে বসেছে অজিদের।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ জুন ২০১৯, ২১:৫৩ আপডেট: ১৯ জুন ২০১৯, ২১:৫৩
প্রকাশিত: ১৯ জুন ২০১৯, ২১:৫৩ আপডেট: ১৯ জুন ২০১৯, ২১:৫৩


ব্যাটসম্যান সাকিবের চেয়ে বোলার সাকিবকে বেশি ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) চলমান ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন সাকিব আল হাসান। এখন পর্যন্ত চার ম্যাচে দুটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে ব্যাট হাতে করেছেন ৩৮৪ রান। তবে ব্যাটসম্যান সাকিবের চেয়ে বোলার সাকিবকেই বেশি ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া। তাইতো সাকিবের স্পিন সামলাতে ইতোমধ্যেই জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে অজিরা।

উইন্ডিজের বিপক্ষে ঐতিহাসিক জয়ের সুখস্মৃতি নিয়ে টনটন থেকে নটিংহ্যামে পা রেখেছে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে মাশরাফি-সাকিবের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কিন্তু এই ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে সাকিব-ভীতি বেশ ভালোভাবেই পেয়ে বসেছে অজিদের। এজন্য বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে নিয়ে আলাদাভাবে পরিকল্পনা করছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কেবল তাই নয়, সাকিবের বাঁহাতি স্পিন সামলানোর জন্য ‘গোপন অস্ত্র’ ব্যবহার করছেন ফিঞ্চ-ওয়ার্নাররা।

ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটালেও বোলার হিসেবেও কম যাননি সাকিব। চার ম্যাচে ৫.৮৪ ইকোনমিতে বাঁহাতি এই স্পিনার শিকার করেছেন ৫ উইকেট। তবে বোলার সাকিব যে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, সেটা ভালোভাবে জানে অস্ট্রেলিয়া। তাইতো সাকিবের স্পিন সামলাতে আলাদাভাবে প্রস্তুতি নিচ্ছেন অজি ব্যাটসম্যানরা। এজন্য ইতোমধ্যে অ্যাশটন অ্যাগারকে বিশ্বকাপ ক্যাম্পে ডেকেছে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডে না থাকলেও এই মুহূর্তে ইংল্যান্ডে অবস্থান করছেন অ্যাগার। অস্ট্রেলিয়ার ‘এ’ দলের সফরে ইংল্যান্ডে এসেছেন তিনি। কিন্তু বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগেই বাঁহাতি এই স্পিনারকে ক্যাম্পে ডেকেছে অস্ট্রেলিয়া। তাকে নিয়ে ইতোমধ্যে অনুশীলন শুরু করে দিয়েছেন ফিঞ্চ-ওয়ার্নাররা। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা চাইছে, সাকিবের স্পিন মোকাবেলা করার আগে অ্যাগারের বাঁহাতি স্পিন খেলে নিজেদের মানিয়ে নিতে।

এখানেই শেষ নয়। সাকিবের বাঁহাতি স্পিন মোকাবেলা করতে বিশেষ পরিকল্পনা আছে অস্ট্রেলিয়ার। এমনটাই জানিয়েছেন কোচ জাস্টিন ল্যাঙ্গার। তার ভাষ্য, ‘ওর (সাকিব) জন্য আমাদের পরিকল্পনা রয়েছে। সে খুব ভালো খেলছে। আমি মনে করি সে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। কিন্তু এটা নিয়ে বিস্মিত হওয়ার কিছুই নেই। সে দারুণ একজন ক্রিকেটার। কিন্তু আমরা ওকে সামলানোর জন্য প্রস্তুত।’

প্রিয় খেলা/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...